Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


নগরীতে ঈদের প্রধান জামাত হবে মসজিদেই, ঈদগাহে নয়

প্রকাশিত: ১৭:০০, ৩১ জুলাই ২০২০
নগরীতে ঈদের প্রধান জামাত হবে মসজিদেই, ঈদগাহে নয়

করোনাভাইরাসের কারণে এবার নগরের ঈদগাহ বা খোলা জায়গায় এর পরিবর্তে মসজিদে আদায় করতে হবে। প্রয়োজনে একই মসজিদে একাধিক বার নামাজ আদায় করা যাবে। ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই আহ্বান জানানো হয়। 

শনিবার (১ আগস্ট) সকাল পৌনে ৮টায় দামপাড়ার জমিয়তুল ফালাহ মসজিদেই চসিকের তত্ত্বাবধানে ঈদের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হবে। একই মসজিদে দ্বিতীয় জামাতও অনুষ্ঠিত হবে সকাল পৌনে ৯টায়।  

প্রথম ও প্রধান জামাতে ইমামতি করবেন জমিয়তুল ফালাহ মসজিদের খতিব ও জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার মুহাদ্দিস হজরতুল আল্লামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী। দ্বিতীয় জামাতে ইমামতি করবেন জমিয়তুল ফালাহর পেশ ইমাম হাফেজ মাওলানা আহমুদুল হক।

চসিক সূত্র জানায়, লালদীঘি শাহী জামে মসজিদে ঈদ জামাত হবে সকাল সোয়া ৮টায়। জালালাবাদ আরেফিন নগর সিটি করপোরেশন কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদের ঈদ জামাত হবে সকাল সোয়া ৮টায়। সকাল ৮টায় চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধানে হজরত শেখ ফরিদ (র.) চশমা ঈদগাহ ময়দান, চকবাজার সিটি করপোরেশন জামে মসজিদ ও সাড়ে ৭টায় মা আয়েশা সিদ্দিকা চসিক জামে মসজিদে (সাগরিকা জহর আহমদ চৌধুরী স্টেডিয়াম সংলগ্ন) ঈদ জামাত অনুষ্ঠিত হবে।
 
স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে প্রতি ওয়ার্ডে কাউন্সিলরদের তত্ত্বাবধানে ৪১টি ওয়ার্ডের ১টি করে প্রধান ঈদ জামাত নিজ নিজ মসজিদে অনুষ্ঠিত হবে। মসজিদের ভেতরে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানতে হবে। মসজিদ কমিটিকে সাধ্যানুযায়ী হ্যান্ড স্যানিটাইজার ও সাবান-পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা রাখতে হবে।

এদিকে এক বিবৃতিতে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন চট্টগ্রামসহ দেশবাসীকে ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন। 

মেয়র বলেন, পবিত্র ঈদ-উল আজহা পশু কোরবানির মধ্য দিয়ে সৃষ্টিকর্তার প্রতি ত্যাগের মহান আদর্শ স্থাপিত হয়েছে। এবার এমন এক সময়ে ঈদুল আজহা উদযাপিত হতে যাচ্ছে যখন সমগ্র বিশ্ব কোভিড-১৯ মহামারীর প্রকোপে আক্রান্ত। এবার ৩০৪টি নির্ধারিত স্থানে কোরবানির পশু জবাইয়ের জন্য নির্ধারিত। কোরবানির মাধ্যমে আত্মত্যাগের পাশাপাশি আত্মসচেতনতার শিক্ষা নেওয়ার আহ্বান জানান মেয়র।

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়