Cvoice24.com


প্রদীপের পক্ষ নেয়ায় রানা দাশগুপ্তের পদত্যাগ চান কাবেরী

প্রকাশিত: ১০:৫৪, ১১ নভেম্বর ২০২০
প্রদীপের পক্ষ নেয়ায় রানা দাশগুপ্তের পদত্যাগ চান কাবেরী

কক্সবাজারে মেজর (অব.) সিনহা হত্যা মামলায় অভিযুক্ত বহিস্কৃত ওসি প্রদীপের পক্ষে আইনী সহায়তা দেওয়ায় রানা দাশগুপ্তের পদত্যাগ চেয়ে সংবাদ সম্মেলন আয়োজন করেছেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরী।

বুধবার (১১ নভেম্বর) বেলা ১২ টায় নগরীর মোমিন রোডে ক্ষুব্ধ জনগণের পক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করেন তিনি।

এসময় প্রদীপকে স্মরণকালের ধিকৃত, নিন্দিত হত্যাকারী, ধর্ষণকারী হিসেবে উল্লেখ করে তিনি বলেন, সিনহা হত্যার তদন্ত প্রতিবেদনে প্রদীপের মূল সম্পৃক্ততা উঠে এসেছে। ইয়াবা নির্মূলের নামে প্রদীপ ইয়াবা ব্যবসায়ীর পাশাপাশি নিরাপরাধ ৩০ ভাগ মানুষকে হত্যা করেছে। এছাড়াও ধর্ষণ, খুন এবং ইয়াবা ব্যবসার সাথেও প্রদীপ জড়িত ছিল বলেও অভিযোগ করেন তিনি।

গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় দায়িত্বে থাকা রানা দাশগুপ্ত কিভাবে প্রদীপের পক্ষে আইনী সহায়তা দেন সেই প্রশ্ন তুলে কাবেরী বলেন, যেহেতু আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের পদমর্যাদা সুপ্রীম কোর্টের অতিরিক্ত এ্যটর্নি জেনারেলের পদমর্যাদার সমান এবং তার নিয়োগ গ্যাজেট নোটিফিকেশানে সেহেতু তিনি সাংবিধানিক পদে থেকে ঘৃণীত আসামির পক্ষ আইনী পেশায় নিয়োজিত হতে পারে না।

নাজনীন সরওয়ার বলেন, লিগ্যাল রিমেম্বার এ্যাক্ট অনু্যায়ী রাষ্ট্রের দুই ধরণের আইম কর্মকর্তার কথা উল্লেখ আছে- একটি সার্বক্ষণিক এবং বেতনভুক্ত অপরটি চুক্তিভিত্তিক এবং মামলার আনুপাতিক হারে বেতনভুক্ত। এখন রানা দাশগুপ্ত সার্বক্ষণিক পদাধিকার বলে নবম বেতনভুক্ত কর্মকর্তা, যা প্রতিমন্ত্রীর পদমর্যাদা। রাষ্ট্রের ওয়ারেন্ট অব প্রিসিডেস্ন অনু্যায়ী এ্যাটর্নি জেনারেল পদ নবম ক্যাটাগরির একটি পদ। এদিক থেকেও কোন স্বীকৃত আসামীর পক্ষে রানা দাশগুপ্ত আইনী সহায়তা দিতে পারেন না। যদি তিনি তা চান তবে তাকে সাংবিধানিক পদ থেকে পদত্যাগ করতে হবে।

সাম্প্রদায়িক ইস্যুর কথা তুলে ওসি প্রদীপের পক্ষে রানা দাশগুপ্ত আইনি সহায়তা দেওয়ায় নিন্দা জানিয়ে তার পদত্যাগ চান কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরী। অন্যথায় রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ট্রাইব্যুনালটি প্রশ্নবিদ্ধ হবে বলেও তিনি মত দেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা শ্রী পূর্ণ চন্দ্র দে, এম. শাহাদাৎ নবী খোকা, জাওইদ আলী চৌধুরী।

-সিভয়েস/আরএস

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়