Cvoice24.com


রাতের আঁধারে পাহাড় কেটে গাছ দিয়ে ঢেকে যায় দুর্বৃত্তরা

প্রকাশিত: ১৪:১২, ৩ ডিসেম্বর ২০২০
রাতের আঁধারে পাহাড় কেটে গাছ দিয়ে ঢেকে যায় দুর্বৃত্তরা

চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় পাহাড় কাটা যেন থেমে নেই। প্রশাসনের চোখে ধুলা দিতে ওই এলাকার পাহাড়খেকোরা রাতের আঁধারে পাহাড় কেটে দিনে ঢেকে রাখতো গাছ দিয়ে। এভাবে কেটে ফেলেছে আস্ত একটি পাহাড়ের প্রায় ২০ শতাংশ।

খবর পেয়ে পরপর দুদফা অভিযান চালিয়ে পাহাড়খেকোদের ধরা সম্ভব হয়নি। শুধমাত্র জব্দ হয়েছে একটি  ট্রাক ও একটি স্কেভেটর।  অন্যদিকে অভিযান চলাকালীন সময়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রুহুল আমিনের গাড়ি দেখে পালিয়েছে ট্রাকের চালকসহ পাহাড়খেকোরা। তাও পরপর দুই দফা। 

উপজেলা প্রশাসন সূত্র জানায়, হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের মনসুরাবাদ এলাকায় ঘটেছে এ দু’টি ঘটনা। তবে ঘটনা দুটিই একই সূত্রে গাঁথা । প্রথমে বুধবার (২ ডিসেম্বর) রাত ১১ টায় হাটহাজারীর ওই এলাকায় ট্রাক ভর্তি মাটি নিয়ে যাওয়ার সময় একটি ট্রাক আটক করে ভ্রম্যমাণ আদালত। পালিয়ে যায় ওই চালক। পরে ট্রাকে থাকা মাটির ধরণ দেখে ও বিশ্বস্ত সূত্রে উপজেলা প্রশাসন জানতে পারে পাহাড় কাটা হচ্ছে মির্জাপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের বাঁধের পরে।

পরের দিন বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) সকালে সেখানে ইউএনও রুহুল আমিনের নেতৃত্বে অভিযান চালায় উপজেলা প্রশাসন। সেখানে গিয়ে তারা দেখতে পান গাছ দিয়ে পাহাড়ের কাটা অংশ ঢেকে রেখেছে। আর রাত হলে সেখানে চলে পাহাড় কাটার কাজ। যদিও সেখানে উপজেলা পুলিশ-প্রশাসনের উপস্তিতি টের পেয়ে পাহাড়খেকোরা আবারও পালিয়ে যায়।

ইউএনও মোহাম্মদ রুহুল আমিন সিভয়েসকে বলেন, ‘এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি। আমাদের গাড়ি দেখে তারা পালিয়ে গেছে। তবে একটি ট্রাক জব্দ করে স্থানীয় জনপ্রতিনিধিদের সামনে সে’টি ধ্বংস করা হয়েছে।’ পাহাড়খেকোরা ওই পাহাড়টির প্রায় ২০ শতাংশ কেটে ফেলেছে বলে জানান তিনি।

সিভয়েস/এপি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়