Cvoice24.com

নববর্ষ বরণে ব্যস্ত চারুকলার ‘একান্নবর্তী পরিবার’

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:২৬, ১২ এপ্রিল ২০২২
নববর্ষ বরণে ব্যস্ত চারুকলার ‘একান্নবর্তী পরিবার’

নববর্ষ বরণে ব্যস্ত চারুকলার ‘একান্নবর্তী পরিবার’। -ছবিঃ দেবাশীষ চক্রবর্তী

‘লাল পাড়ের ওই শাড়ির আচল, আলতা পায়ে খুশির নাচন
ইলশে ভাজা পান্তা খাওয়া, সব বাধার আজ খুলছে বাঁধন
পাগলা মনের খুশির ভিড়ে বৈশাখী রঙ লাগলো প্রাণে
আইলো আইলো রে-
আইলো আইলো রে রঙ্গে ভরা বৈশাখ আবার আইলো রে’

আর একদিন পরেই আসছে বাঙ্গালির সার্বজনীন উৎসব বাংলা নববর্ষ ১৪২৯। ‘শিল্পের প্রয়োজন; বিবেকের জন্য, জীবনের জন্য' এই প্রতিপাদ্য -কে সামনে রেখে এবার নববর্ষের বিশেষ আয়োজন মঙ্গল শোভাযাত্রাকে ঘিরে ব্যস্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলার ‘একান্নবর্তী পরিবার’।  মহামারী করোনার কারণে গত ২ বছর ধরে বৈশাখের আয়োজন বন্ধ থাকার পর এই বছর নতুন উদ্যমে ব্যস্ততম দিন পার করছেন চারুকলার শিক্ষার্থীরা। চারুকলা ছাড়াও এবার চট্টগ্রামের ডিসি হিল আর সিআরবিতে পালিত হবে বাঙালির সার্বজনীন বৈশাখি উৎসব।

১৪২৯ বঙ্গাব্দকে বরণ করতে এবার এক সপ্তাহ ধরে ব্যস্ততায় মুখর চট্টগ্রাম চারুকলার প্রাঙ্গণ। মঙ্গল শোভাযাত্রার এসব কর্মযজ্ঞের দায়িত্বে আছে চারুকলার ৫১তম ব্যাচ।

চারুকলার গেইটে ঢুকতেই দেখা মেলে শোভাযাত্রার মূল স্ট্রাকচার; কাঠের চাকাওয়ালা ঘোড়া, বড় মাছ তৈরির কাজ। তবে এখনো বাকি ঘোড়ায় রঙ লাগানো। এবার শোভাযাত্রার গতির প্রতীক হিসেবে থাকছে ঘোড়া, মুক্ত বিঙ্গের প্রতীক হিসেবে পাখি তাছাড়া টেঁপা পুতুল দেখতে পাওয়া যাবে।

শিল্পী রসিদ চৌধুরী আর্ট গ্যলারিতে মাটির সরায় মাছ, পাখি, ফুলসহ নানা চিত্রে রং লাগিয়ে এঁকে চলেছে একদল শিক্ষার্থী ৷ আরেকদল নানা ধরনের মুখোশ। কিছু শিক্ষার্থী বানাচ্ছে হাতপাখা, চরকিসহ নানান জিনিস৷

অন্যদিকে মাঠের মধ্যে বাঁশ দিয়ে কিছু একটার কাঠামো দাঁড় করানোর চেষ্টা করছেন মিস্ত্রি ও শিক্ষার্থীরা। এসব আয়োজন দেখতে আসছে নগরের নানান বয়সের মানুষজন। এছাড়াও হাতে হাত লাগিয়ে কাজে সহায়তা করছে অনেকে।

১৪২৯ বঙ্গাব্দকে বরণ করতে সকাল ১০টা থেকে শুরু হবে মঙ্গল শোভা যাত্রা। রমজানের কথা মাথায় রেখে এই বার শোভা যাত্রার যাত্রা পথ করা হয়েছে সংক্ষিপ্ত। চারুকলা অনুষদ থেকে শুরু করে র‌্যালী যাবে কাজির দেউরি পর্যন্ত। এছাড়াও ১২ টা ৪৫ থেকে শুরু হবে চবির শিক্ষার্থীদের অংশগ্রহণে গান এছাড়া সন্ধ্যা ৭টায় হবে প্রদীপ প্রজ্জ্বলন।

-সিভয়েস/ডিসি/এএ

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়