Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড

চট্টগ্রামের বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা সাদেকুন্নুর সিকদার আর নেই

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১০:৫০, ২১ ফেব্রুয়ারি ২০২১
চট্টগ্রামের বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা সাদেকুন্নুর সিকদার আর নেই

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য সাদেকুন্নুর সিকদার ইন্তেকাল করেছেন। শনিবার (২০ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে নগরের পার্কভিউ হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আওয়ামী লীগের এই বর্ষীয়ান নেতা দীর্ঘদিন ধরে দুরারোগ্য ক্যানসারে ভুগছিলেন।

ষাটের দশকের তুখোড় ছাত্রনেতা সাদেকুন্নুর সিকদারের মৃত্যুকালে বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী, তিন মেয়ে, দুই ছেলে, পুত্রবধূ, জামাতা, নাতি-নাতনিসহ অসংখ্য আত্মীয়স্বজন, গুণগ্রাহী ও রাজনৈতিক শুভানুধ্যায়ী রেখে গেছেন। তার মৃত্যুতে রাঙ্গুনিয়ার আওয়ামী পরিবারে শোকের ছায়া নেমে এসেছে।

প্রবীণ আওয়ামী লীগ নেতা সাদেকুন্নুর সিকদারের মৃত্যুতে তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন। দলের এই নেতার মৃত্যু আওয়ামী লীগের অপূরণীয় ক্ষতি হয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী তার আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা জানান।

সাদেকুন্নুর সিকদার ষাটের দশকের তুখোড় ছাত্রনেতা। সেসময় চট্টগ্রামের ছাত্রলীগের রাজনীতিকে জনপ্রিয় ও শক্তিশালী করতে যে কয়জন মেধাবী ছাত্রনেতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন সাদেকুন্নুর সিকদার তাদের অন্যতম। ১৯৬২ সালে তিনি চট্টগ্রাম কমার্স কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ওই বছরই শিক্ষা আন্দোলনে অংশ নিতে গিয়ে লালদিঘী এলাকায় নির্মম পুলিশী নির্যাতনের শিকার হন সাদেকুন্নুর। 

এক সময়ে তিনি যুবলীগের রাজনীতিতে সক্রিয় হন। ১৯৭৪ সালে রাঙ্গুনিয়া থানা যুবলীগের সাংগঠনিক সম্পাদক এবং ১৯৭৭ সালে সভাপতি হন। পরবর্তীতে তিনি রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। গত ৬০ বছর ধরে রাঙ্গুনিয়া আওয়ামী লীগকে সংগঠিত করতে যে কজন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন সাদেকুন্নুর সিকদার তাদের অন্যতম। সাদেকুন্নুর সিকদার চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ও মৃত্যুর আগ পর্যন্ত উপদেষ্টা মণ্ডলীর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়