Cvoice24.com

সেলিমের ওয়ার্ডসহ চট্টগ্রামের তিন পৌরসভায় ভোট চলছে

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৪৯, ২৮ ফেব্রুয়ারি ২০২১
সেলিমের ওয়ার্ডসহ চট্টগ্রামের তিন পৌরসভায় ভোট চলছে

চট্টগ্রাম সিটি করপোরেশনের স্থগিত হওয়া ৩১ নম্বর আলকরণ ওয়ার্ড এবং রাঙ্গুনিয়া, মিরসরাই ও বারইয়াহাট পৌরসভা নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে আজ রবিবার সকাল ৮টা থেকে। বিরতিহীনভাবে তা চলবে বিকেল ৪টা পর্যন্ত। 

সুষ্ঠুভাবে ভোটগ্রহণে আলকরণ ওয়ার্ডের জন্য প্রতিটি কেন্দ্রে ছয় পুলিশ সদস্য, ১২ আনসার সদস্য ও র‌্যাবের টিম রয়েছে। এছাড়াও দায়িত্বে আছেন চার ম্যাজিস্ট্রেট। এদিকে তিন পৌরসভায় পুলিশ, র‌্যাব, বিজিবিসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে।

কাউন্সিলর প্রার্থী তারেক সোলেমান সেলিমের মৃত্যুতে ৩১ নম্বর আলকরণ ওয়ার্ডে ভোট স্থগিত হয়েছিল। আলকরণ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ ছালেহ্‌র ছেলে তারেক সোলাইমান সেলিম দূরারোগ্য ক্যানসার আক্রান্ত হয়ে গত ১৮ জানুয়ারি ঢাকার একটি বেসরকারি হাসপাতালে মারা যান। 

স্কুলজীবন থেকেই তিনি ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন সেলিম। কাউন্সিলরের দায়িত্ব পালনও করেছেন বেশ কয়েকবার। 

আলকরণ ওয়ার্ড
স্থগিত হওয়া এই ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতা করছেন চার কাউন্সিলর প্রার্থী। এর মধ্যে আওয়ামী লীগের সমর্থন নিয়ে আবদুস সালাম মাসুম (লাটিম), আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ইয়াছিন আরাফাত (মিষ্টি কুমড়া), বিএনপির মো. দিদারুর রহমান লাভু (রেডিও) ও হানিফ ভূঁইয়া (ঠেলাগাড়ি) নির্বাচন করছেন। 

এদিকে সেলিমের মৃত্যুর পর নির্বাচনে প্রার্থী হবেন বলে ঘোষণা দিয়েছিলেন তার সহধর্মিণী হাসিনা খানম। ওই সময় তিনি বলেছিলেন, ‘আমি এলাকাবাসীর দোয়া চাই। জনরায়ে কাউন্সিলর নির্বাচিত হয়ে মরহুম তারেক সোলেমান সেলিমের জনসেবার ধারা অব্যাহত রাখতে চাই। একটি আধুনিক ওয়ার্ড গড়ার যে স্বপ্ন তিনি দেখেছিলেন, তা বাস্তবায়ন করতে আমি নির্বাচন করব।’ যদিও পরবর্তীতে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন হাসিনা।      

আলকরণ ওয়ার্ডে মোট ভোটার ১৫ হাজার ১৬৮ জন। ভোটকেন্দ্র সাতটি এবং বুথ সংখ্যা ৪২টি। 

তিন পৌরসভা
রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র পদে প্রার্থী দুজন— আওয়ামী লীগের মো. শাহজাহান সিকদার ও বিএনপির হেলাল উদ্দিন শাহ। এখানে সাধারণ ওয়ার্ডে ৩৫ জন কাউন্সিলর প্রার্থী নির্বাচন করছেন। সংরক্ষিত নারী কাউন্সিলর পদে আট প্রার্থী। আর এই পৌরসভায় মোট ভোটার ২৫ হাজার ৭৯১ জন। এর মধ্যে পুরুষ ১৩ হাজার ৫১৯ জন, নারী ভোটার ১২ হাজার ২৭২ জন। ১১টি ভোটকেন্দ্রের ৭০টি বুথে এবার ভোট গ্রহণ চলছে। 

রিটার্নিং অফিসার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান জানান, ১০ জন ম্যাজিস্ট্রেট মাঠে রয়েছেন। আর ভোট গ্রহণ হচ্ছে ইভিএমে।

এদিকে মিরসরাই পৌরসভায় বিএনপির মেয়র প্রার্থী নুর মোহাম্মদের প্রার্থিতা বাতিল হওয়ায় আওয়ামী লীগের প্রার্থী গিয়াস উদ্দিন ভোটের আগেই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। এই পৌরসভায় নয় ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩৯ প্রার্থী। ভোটার সংখ্যা ৯ হাজার ৪৪৪ জন।

বারইয়াহাট পৌরসভায় আওয়ামী লীগের মেয়রপ্রার্থী রেজাউল করিম খোকন ও বিএনপির দিদারুল আলম। কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬২ প্রার্থী। এই পৌরসভায় ভোটার সংখ্যা ৬ হাজার ৬২৯ জন।

-সিভয়েস/এমএম

সর্বশেষ

পাঠকপ্রিয়