Cvoice24.com

বাঁশখালীতে শ্রমিক হত্যার প্রতিদবাদ বাসদের

প্রেস বিজ্ঞপ্তি

প্রকাশিত: ২০:১১, ১৮ এপ্রিল ২০২১
বাঁশখালীতে শ্রমিক হত্যার প্রতিদবাদ বাসদের

নগরের নিউমার্কেট মোড়ে বাসদ চট্টগ্রাম জেলার উদ্যোগে এই প্রতিবাদ সমাবেশ

বাঁশখালীতে বিক্ষোভরত শ্রমিকদের ওপর গুলিবর্ষণ করে পাঁচ শ্রমিককে হত্যার প্রতিবাদে সমাবেশ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। এসময় শ্রমিকদের নামে সকল মামলা প্রত্যাহার, নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ ও দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার দাবি জানান বাসদ নেতারা।

রবিবার (১৮ এপ্রিল) বিকেল ৪টায় নগরের নিউমার্কেট মোড়ে বাসদ চট্টগ্রাম জেলার উদ্যোগে এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বাঁশখালির কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রে বকেয়া বেতন-ভাতা এবং রোজার সময়ে অফিসের সময় পুণঃনির্ধারণের দাবিতে বিক্ষোভরত শ্রমিকদের ওপর এস আলম গ্রুপের নিরাপত্তারক্ষী, আনসার ও পুলিশের নির্বিচার গুলিবর্ষণে পাঁচজন শ্রমিকের মৃত্যু এবং অর্ধশতাধিক শ্রমিক আহত হওয়ার ঘটনায় দায়ীদের শাস্তি দাবি করেন নেতৃবৃন্দ। এছাড়া নিহত শ্রমিকদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ, আহত শ্রমিকদের চিকিৎসা ও ক্ষতিপূরণ এবং বকেয়া বেতন-ভাতা পরিশোধসহ শ্রমিকদের উত্থাপিত দাবিসমূহ অবিলম্বে বাস্তবায়নের দাবি জানান তারা।

এসময় বক্তব্য রাখেন বাসদ চট্টগ্রাম জেলার সদস্য নুরুলহুদা নিপু, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগরের সভাপতি রায়হান উদ্দিন।

সমাবেশে বক্তারা বলেন, ‘করোনা সংক্রমণরোধে সরকার ঘোষিত লকডাউনে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমজীবী মানুষরা কর্মহীন হয়ে অসহায়ত্ব-অস্থিরতা আর প্রাতিষ্ঠানিক খাতের কর্মরত শ্রমিকেরা প্রাপ্ত মজুরি দিয়ে স্বাস্থ্য সুরক্ষা ব্যায় ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে বর্ধিত ব্যয়ের কষাঘাতে যন্ত্রণার মধ্যে জীবন-যাপন করছেন। শ্রমিকদের জীবন ও জীবিকার এক অসীম সংকট তৈরি হয়েছে। এই শ্রমজীবী মানুষদের রক্ষার দায়িত্ব সরকার নেয়নি। অথচ আমরা দেখলাম সরকার এস আলম গ্রুপের ঋণের ৩ হাজার কোটি টাকা মাফ করে দিয়েছে, প্রণোদনার নামে মালিকদের হাজার-হাজার কোটি টাকা নামমাত্র সুদে ঋণ দিয়েছে।’ 

‘এই সময়ে বাঁশখালীতে যখন শ্রমিকরা তাদের ন্যায্য দাবিতে বিক্ষোভ করছিলো,তখন তাদের দাবিকে কর্ণপাত না করে উল্টো এই শ্রমিকদের ওপর পুলিশ দিয়ে হামলা করা হয় এবং গুলি চালিয়ে নির্মমভাবে ৫ জন শ্রমিককে হত্যা ও অর্ধাশতাধিক শ্রমিক সেখানে গুরুতরভাবে আহত করা হয়।’— বলেন বক্তারা।

বক্তারা আরও বলেন, ‘এই ঘটনার সাথে জড়িত পুলিশ সদস্যদের শাস্তির আওতায় না এনে উল্টো দেড় হাজার শ্রমিকের নামে সেখানে অজ্ঞাতনামা মামলা করা হয়েছে। মৃত শ্রমিকদের ক্ষতিপূরণের জন্য মাত্র ৩ লাখ টাকা ঘোষণা করা— এই শ্রমিকদের জীবনকে নিয়ে এই মালিকদের তামাশা ও দায়হীন মনোভাবের বহিপ্রকাশ।’

অবিলম্বে এই শ্রমিকদের নামে সকল মামলা প্রত্যহার করে তাদের সকল দাবি মেনে নিতে, নিহত শ্রমিকদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ ও আহত শ্রমিকদের চিকিৎসার সকল ভার বহন করতে এবং বিচার বিভাগীয় তদন্ত করে দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার দাবি জানান নেতৃবৃন্দ।

সর্বশেষ

পাঠকপ্রিয়