Cvoice24.com

নগর স্বেচ্ছাসেবক লীগের শীর্ষ পদে ৭৫ জনের আবেদন, চলতি সপ্তাহেই ঘোষণা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:০৭, ১৯ জুন ২০২১
নগর স্বেচ্ছাসেবক লীগের শীর্ষ পদে ৭৫ জনের আবেদন, চলতি সপ্তাহেই ঘোষণা

চট্টগ্রাম মহানগর সেচ্ছাসেবক লীগের প্রথম ভার্চুয়াল ত্রিবার্ষিক সম্মেলন

চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের প্রথম ভার্চুয়াল ত্রিবার্ষিক সম্মেলনের মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছরের অপেক্ষার অবসান ঘটলো। তবে সম্মেলন হলেও নেতৃত্বে কে আসছেন তার জন্য অপেক্ষা করতে হবে আরও বেশ কয়েকদিন। শুধুমাত্র সভাপতি ও সেক্রেটারি হতেই আবেদন করেছেন ৭৫ জন। এদের মধ্যে ৪৩ জন সভাপতি পদে আর ৩২ জন সেক্রেটারি পদে আবেদন করেছেন। 

সম্মেলন শেষে তাদের সেই আবেদন ফরম নিয়ে ঢাকায় রওনা দিয়েছেন স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক টিম। আবেদনকারী ৭৫ জনের বায়োডাটা যাচাই শেষে শীর্ষ নেতৃত্বের জন্য পরামর্শ নেওয়া হবে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সিনিয়র নেতা, চট্টগ্রামের বাসিন্দা আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও স্বেচ্ছাসেবক লীগের নেতাদের। সকলের পরামর্শে ত্যাগী ক্লিন ইমেজের নেতাদের হাতেই তুলে দেওয়া হবে নগর স্বেচ্ছাসেবক লীগের নেতৃত্ব। যদি চট্টগ্রামের নেতারা ঐক্যমতে পৌঁছাতে ব্যর্থ হন তাহলে সরাসরি দলীয় সভানেত্রী শেখ হাসিনার দ্বারস্থ হবে কেন্দ্রীয় কমিটি। 

প্রথমে সভাপতি ও সেক্রেটারি ঠিক করা হবে তারপর অন্য শীর্ষ পদগুলো। এরপর গঠনতন্ত্রমতে পূর্ণাঙ্গ কমিটি সাজানো হবে। তবে একেবারেই পূর্ণাঙ্গ কমিটি ঘোষিত হবে নাকি আংশিক কমিটি হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্তে আসেনি কেন্দ্রীয় কিমিটি থেকে। সম্ভাবনা রয়েছে আংশিক কমিটিই ঘোষিত হতে পারে কেন্দ্র থেকে আর তা এ সপ্তাহের মধ্যেই। পরে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে।

শনিবার (১৯ জুন) সন্ধ্যায় স্বেচ্ছাসেবক লীগের চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নাফিউল করিম নাফা এসব তথ্য জানান।

তিনি সিভয়েসকে বলেন, ‘সম্মেলনের মাধ্যমে ২০ বছরের জট খুললো। এখন কেন্দ্রীয় সভাপতি ও সেক্রেটারি মহানগর কমিটিতে সভাপতি ও সেক্রেটারি হতে আগ্রহী ৭৫ জনের বায়োডাটা যাছাই করবেন। তারপর চট্টগ্রামের নেতাদের পরামর্শ নিয়ে ঐক্যমতের কমিটি ঘোষণা দেয়ার চেষ্টা করবেন। যদি তা সম্ভব না হয় তাহলে আমারা নেত্রীর দ্বারস্থ হব। তিনি যার হাতেই নেতৃত্ব দিবেন সেটাই হবে।’

একই প্রসঙ্গে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক অ্যাডভোকেট এ এইচ এম জিয়া উদ্দিন সিভয়েসকে বলেন, ‘কমিটি ঘোষণা আসতে আরও দুই দিন সময় লাগতে পারে। সাংগঠনিক নিয়ম কানুন অনুযায়ী কিছু কাজ রয়েছে। যে কারণে এ সময়টুকু প্রয়োজন। সম্মেলনের মাধ্যমে কেন্দ্রীয় নেতারা দলের কাউন্সিলরদের পরামর্শ অনুযায়ী যোগ্য নেতৃত্ব উপহার দিবেন।’

আজ শনিবার সকাল ১১টার দিকে নগরের লালখান বাজার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এ সম্মেলন শুরু হয়। সম্মেলনে সভাপতিত্ব করেছেন নগর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক অ্যাডভোকেট এইচএম জিয়াউদ্দিন। এতে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

২০০১ সালের জুলাই মাসে অ্যাডভোকেট এইচএম জিয়াউদ্দীনকে আহ্বায়ক ও কেবিএম শাহজাহান ও সালাউদ্দিন আহমদকে যুগ্ম আহ্বায়ক করে ২১ সদস্য বিশিষ্ট চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় কমিটি। তবে গত ২০ বছরেও এখানে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করতে পারেননি আহ্বায়ক কমিটির নেতারা। এমনকি ওয়ার্ড এবং থানা পর্যায়েও সব কমিটি ঘোষণা করতে পারেননি তারা। তবে সম্মেলন করে নতুন কমিটি দেওয়ার ঘোষণায় প্রাণ ফিরছে নগর স্বেচ্ছাসেবক লীগে।

এবারের কমিটি ঘিরে আলোচনায় আছেন— লালখান বাজার ওয়ার্ড কাউন্সিলর আবুল হাসনাত মো. বেলাল, কমার্স কলেজ ছাত্রলীগের সাবেক নেতা হেলাল উদ্দিন, অ্যাডভোকেট তসলিম উদ্দিন, দেবাশীষ দেবু, সুজিত দাশ, আজাদ খান অভি, আজিজুর রহমান আজিজ, আবদুর রশিদ লোকমান, মনোয়ার জাহান মনি, মো. জসিম উদ্দিন, সালাউদ্দিন ও সাদেক হোসেন পাপ্পু প্রমুখ।

সর্বশেষ

পাঠকপ্রিয়