Cvoice24.com

রাজনৈতিক দলগুলোর সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা শুরু করছে বিএনপি

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৬:১৮, ২৪ মে ২০২২
রাজনৈতিক দলগুলোর সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা শুরু করছে বিএনপি

মির্জা ফখরুল ইসলাম আলমগীর।-ফাইল ছবি

গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে জাতীয় ঐক্য সৃষ্টির লক্ষ্যে সকল রাজনৈতিক দলগুলোর সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। 

মঙ্গলবার(২৪ মে) রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপাসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, স্থায়ী কমিটির সভায় গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে জাতীয় ঐক্য সৃষ্টির লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু করার সিদ্ধান্ত হয়েছে। আজ থেকেই এই আলোচনা আমরা শুরু করবো। আমরা অন্যান্য রাজনৈতিক দলগুলোর সাথে কথা বলব। তাদের সঙ্গে আলোচনার প্রেক্ষিতে আমরা ঐক্যবদ্ধ আন্দোলনের যে চূড়ান্ত রূপরেখা, তা তৈরি করা হবে।

প্রথম দিন মঙ্গলবার (২৪ মে) বিকালে নাগরিক ঐক্যের সঙ্গে সংলাপে বসবে বিএনপি। নাগরিক ঐক্যের তোপখানা রোডের কার্যালয়ে এই সংলাপ হবে বিকাল ৫টায়।

আজকে কী কোনো রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক আছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আছে। এ বিষয়ে আমি আপনাদের একটু পরে জানিয়ে দেব।

এই সংলাপের মূল উদ্দেশ্য কী, জানতে চাইলে ফখরুল বলেন, মূল উদ্দেশ্য হল গণতন্ত্র পুনরুদ্ধার। এই ফ্যাসিবাদি সরকার, যারা সব অধিকার কেড়ে নিয়েছে, এগুলো ফিরিয়ে নিয়ে এসে জনগণ ও ভোটের অধিকারকে প্রতিষ্ঠিত করাই মূল লক্ষ্য। এ জন্য আন্দোলন তৈরি করা হবে। এই আন্দোলন সৃষ্টি করার জন্য এই ঐক্যের আলোচনা শুরু করা হচ্ছে।

ঐক্যের মূল ভিত্তিটা কী হবে, এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, মূল যে দাবিগুলো আছে, এরমধ্যে প্রথম দাবি, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি দাবি, দ্বিতীয় হচ্ছে, এই সরকারকে পদত্যাগ করতে হবে এবং পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে, তৃতীয় হচ্ছে, সংসদ বাতিল করতে হবে।

‘এরপরে পুনর্গঠিত নির্বাচন কমিশনের অধীনে একটি অবাধ-সুষ্ঠু এবং সবার অংশগ্রহণের মাধ্যমে একটি নির্বাচন অনুষ্ঠিত করতে হবে। সেই নির্বাচনের মধ্যে দিয়ে সংসদ গঠিত হবে। এরপরে সরকার গঠিত হবে। এই দাবিগুলোই প্রধান দাবি। এখন অন্যান্য দলগুলোর সঙ্গে আমরা এই আলোচনাগুলো করব। আর তাদের দাবিগুলো নিয়ে আলোচনা করে আমাদের একটা একক দাবি তৈরি করা হবে। তার ভিত্তিতে আমরা একটা ঐক্যবদ্ধ আন্দোলন শুরু করব।’

এটাকে কী জোট বলছেন, জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, আমরা একটা জোট বলছি না। আলোচনার মাধ্যমেই সেগুলো নির্ধারিত হবে।

আলোচনা কী ২০ দলীয় জোটের সঙ্গে হবে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আলোচনা সবার সঙ্গেই হবে। আর ২০ দলীয় জোট তো এখন পর্যন্ত আমরা বিলুপ্ত করি নাই। এই জোটের কী হবে, সেটা ওই আলোচনার মধ্যে দিয়েই চূড়ান্ত করা হবে। আর জাতীয় ঐক্যফ্রন্টের বিষয়েও একই কথা।

জামায়াতের সঙ্গেও কী আলোচনা করা হবে, জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, অবশ্যই করা হবে। তাদের সঙ্গে কথা না বলে কেমন করে হবে? সবার সঙ্গেই তো কথা বলা হবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়