Cvoice24.com

কে হচ্ছেন আফছারুল আমীনের উত্তরসূরি?

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২১:৪৩, ৮ জুন ২০২৩
কে হচ্ছেন আফছারুল আমীনের উত্তরসূরি?

চট্টগ্রাম-১০ আসন থেকে পরপর তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন সাবেক মন্ত্রী ডা. আফছারুল আমীন। সম্প্রতি তার মৃত্যুতে শূন্য হয়েছে আসনটি। বৃহস্পতিবার দুপুরে এ আসনে ৩০ জুলাই উপ-নির্বাচনের দিনক্ষণ ঠিক করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। যদিও এর আগে থেকেই সম্ভাব্য প্রার্থীদের নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়েছে। তবে শেষমেশ আফছারুল আমীনের উত্তরসূরি কে হচ্ছেন— তা জানতে অপেক্ষা করতে হবে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সিদ্ধান্ত পর্যন্ত।

সম্ভাব্য প্রার্থী হিসেবে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীন, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও চট্টগ্রামে ১৪ দলের সমন্বয়ক খোরশেদ আলম সুজন, সাবেক মেয়র মঞ্জুর আলম মঞ্জু, যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মাহমুদুল হক, যুবলীগের সাবেক আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চু, সাবেক যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ, চট্টগ্রামে আওয়ামী লীগের সংগঠক এম এ আজিজের ছেলে সাইফুদ্দিন খালেদ বাহার ও প্রয়াত ডা. আফছারুল আমীনের ছোট ভাই এরশাদুল আমীনের নাম শোনা যাচ্ছে। খে

রাজনীতির ‘অন্দরমহলে’ তাদের নিয়ে নানা জল্পনা-কল্পনার ছক হলেও এখন পর্যন্ত  প্রার্থীতা নিয়ে নিজেদের মুখে কোন আকাঙ্খা প্রকাশ করেন নি তারা। তবে রাজনৈতিক অনুসারিরা তাদের সম্ভাব্য প্রার্থী হিসেবেই দেখছে।

২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ সদস্য হন ডা. আফছারুল আমীন। সেবার তিনি আওয়ামী লীগের নৌ পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব পান। পরবর্তীতে দপ্তর বদলে তিনি প্রাথমিক ও গণশিক্ষা বিভাগের দায়িত্ব পান। ২০১৪ সাল এবং ২০১৮ সালে অনুষ্ঠিত সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে তিনি আরও দুইবার সংসদ সদস্য নির্বাচিত হন। সর্বশেষ তিনি শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন। তিন বছর ধরে ক্যান্সারের সঙ্গে লড়ে গত শুক্রবার মৃত্যুবরণ করেন তিনি।

সর্বশেষ

পাঠকপ্রিয়