Cvoice24.com

দৃষ্টি স্কুল অব ডিবেট ২৫তম ব্যাচের সমাবর্তন

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৫:৩২, ১০ অক্টোবর ২০২১
দৃষ্টি স্কুল অব ডিবেট ২৫তম ব্যাচের সমাবর্তন

সমাবর্তন শেষে অতিথিদের সঙ্গে স্কুল অব ডিবেট ২৫ তম ব্যাচের বিতার্কিকরা

‘মুক্তির জন্য যুক্তি’ স্লোগানকে সামনে রেখে দৃষ্টি স্কুল অব ডিবেটের ২৫তম ব্যাচের সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুলের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া, শিল্প উদ্যোক্তা জালাল আহমেদ রুম্মন, কনফিডেন্স সল্টের হেড অব মাকেটিং সর্দার নওশাদ ইমতিয়াজ। 

বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি সাইফ চৌধুরী, সহ-সভাপতি বনকুসুম বড়ুয়া নুপুর, শহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক কাজী আরফাত, দপ্তর সম্পাদক মুন্না মজুমদার ও মিডিয়া কমিউনিকেশন্স সম্পাদক অনির্বান বড়ুয়া। 

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেন, সঠিক সময়ে উপযুক্ত স্থানে উপযুক্ত শব্দের ব্যবহার করে কথা বলার যে শিল্প, সেটি বিতর্ক চর্চার মাধ্যমেই নিখুঁত করা যায়। যুক্তির খেলায় বুদ্ধির সঠিক ব্যবহার করতে শেখায় বিতর্ক। এই চর্চা বিতার্কিকের দৃষ্টি ভঙ্গিকে আরো উন্নত করে দেয়, কারণ বই পড়া, খবর শোনাসহ তথ্য আহরণের প্রতি আগ্রহ তৈরি করে দেয় বিতর্ক। স্কুল অফ ডিবেটের মাধ্যমে বিতর্ক চর্চার জন্য আদর্শ স্থান তৈরি করে দিয়েছে দৃষ্টি চট্টগ্রাম।

তরুণ শিল্প উদ্যোক্তা জালাল আহমেদ রুম্মন বলেন, চট্টগ্রামে বিতর্কের বিকাশে দৃষ্টি চট্টগ্রামের অবদান অভাবনীয়। স্কুল অফ ডিবেট চট্টগ্রামের একমাত্র স্বীকৃত স্থান যেখানে মেধাবীরা যুক্তিবোধে উদ্ধুদ্ধ হয়ে উঠার সুযোগ পায় এবং এই মেধাবী যুক্তিবাদী মানুষরাই দেশ ও জাতির উজ্জ্বল ভবিষ্যত নির্মাণে অগ্রগণ্য ভূমিকা রাখবে আমাদের আশা ।

কর্পোরেট ব্যক্তিত্ব সর্দার নওশাদ ইমতিয়াজ বলেন, দৃষ্টির সকল আয়োজন সৃজনশীলতা বৃদ্ধি এবং যুক্তিবাদী মনন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আমাদের প্রত্যাশা রইলো এই ২৫তম ব্যাচের বিতার্কিকরা আগামীর দেশ বরেণ্য বিতার্কিক হয়ে উঠতে পারবে। যারা যুক্তি দিয়ে সমাজকে এগিয়ে নিয়ে যাবে।

ব্যাংকার সাইফ চৌধুরী বলেন, আমরা জানি যে একজন সন্তানকে সুনাগরিক করে গড়ে তোলার পেছনে সবচেয়ে বড়ভূমিকা পিতামাতার। যে অভিবাবকগণ তাদের সন্তানকে বিতর্কের পথে যাত্রা শুরু করতে উদ্বুদ্ধ করেছেন তাদের অভিবাদন জানাই এবং আমরা আশা করি আজকের ক্ষুদে বিতার্কিকরা ভবিষ্যতে যুক্তিবাদী নাগরিক হয়ে গড়ে উঠবে।

সভাপতির বক্তব্যে দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল বলেন, দৃষ্টি নিরবিছিন্নভাবে সমাজে যুক্তিবাদী প্রজন্ম উপহার দিচ্ছে, সংস্কৃতিমনা মানুষ তৈরি করছে। আর আমরা এইজন্য টার্গেট করেছি স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের। কারণ এরাই আমাদের ভবিষ্যৎ। আর দৃষ্টি বিশ্বাস করে যতদিন ভবিষ্যৎ প্রজন্ম সংস্কৃতিমনা ও যুক্তিবাদী হবেততদিনবাংলাদেশ পথ হারাবেনা।

আলোচনা শেষে গত মার্চ মাসে থেকে শুরু হওয়া চট্টগ্রামে একমাত্র বিতর্ক স্কুল ‘দৃষ্টি স্কুল অব ডিবেট’ এ অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ এবং কৃতিত্বের সম্মাননা স্বরূপ বিভিন্ন পুরষ্কারে ভূষিত করা হয়।বছরব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় অনলাইন ও অফলাইনমিলে ২৫টি ক্লাস অনুষ্ঠিতহয়। 


 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়