Cvoice24.com

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : ভারতে যাচ্ছে চট্টগ্রামের তিনজনসহ ২৫ সদস্যের প্রতিনিধি দল

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২৩:০৬, ৭ মে ২০২২
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : ভারতে যাচ্ছে চট্টগ্রামের তিনজনসহ ২৫ সদস্যের প্রতিনিধি দল

প্রতীকী ছবি

ভারত সরকারের আমন্ত্রণে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী যৌথভাবে পালন করতে ভারতে যাচ্ছেন মুক্তিযোদ্ধাদের নেতৃত্বে ২৫ সদস্যের ডেলিগেশন টিম। ভারতের মেঘালয় রাজ্যে আগামী ৯ মে থেকে ১৪ মে পর্যন্ত পালিত হবে ভারত ও বাংলাদেশের যৌথ উদযাপন। 

এই টিমে রয়েছেন চট্টগ্রামের তিনজন। তারা হলেন— মুক্তিযোদ্ধা নুরুল আনোয়ার ভূইয়া, সমাজকর্মী, বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ কমিটির সদস্য আরশেদুল আলম বাচ্চু ও ও সাংবাদিক বিপ্লব দে (পার্থ)। অন্য ২২ জন বাংলাদেশের বিভিন্ন জেলার বাসিন্দা। এর মধ্যে ১৭ জন মুক্তিযোদ্ধা, ৩ জন মুক্তিযোদ্ধার সন্তান, ১ জন সাংবাদিক এবং একজন তরুণ নেতা রয়েছে। 

ভারত ও বাংলাদেশের মৈত্রীপূর্ণ সম্পর্ক এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে ভারত সরকারের ডিফেন্স উইং এর উদ্যোগে এই আয়োজন করা হয়।

মেঘালয়ে ছয়দিনের এই সফরে বাংলাদেশের প্রতিনিধি দল দ্বিতীয় দিন ভারতের ১০১ এরিয়ার জিওসির সাথে সাক্ষাৎ করবেন। জিওসি ‘ফাস্ট ইন ঢাকা অপারেশন’ সম্পর্কে বিস্তারিত বর্ণনা দিবেন। পরে প্রতিনিধি দল ভারতীয় বিমানবাহিনীর কর্মকর্তাদের সঙ্গে মিলিত হবেন। সেখানে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় বিমানবাহিনীর সদস্যরা কিভাবে সহযোগিতা করেছিলেন তা বর্ণণা করা হবে। 

তৃতীয় দিন বিএসএফ এর সদস্যরা বাংলাদেশের ডেলিগেশন টিমকে মেঘালয়ের বিভিন্ন দর্শণীয় স্থান পরিদর্শন করাবেন এবং চা চক্রে মিলিত হবেন। চতুর্থদিন মেঘালয়ের রাজ্য ভবনে রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীর সৌজন্যে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও রাত্রিকালীন খাবারের ব্যবস্থা করা হবে। 

পঞ্চমদিন চেরাপুঞ্জিসহ বিভিন্ন দর্শনীয় স্থানে পরিদর্শন করবেন বাংলাদেশ ডেলিগেশন দল।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়