Cvoice24.com

‘মানবদেহে বিষাক্ত রাসায়নিকের অস্তিত্ব বেঁচে থাকার আয়ু কমিয়ে দিচ্ছে প্রতিদিন’

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২০:০৬, ১১ মে ২০২২
‘মানবদেহে বিষাক্ত রাসায়নিকের অস্তিত্ব বেঁচে থাকার আয়ু কমিয়ে দিচ্ছে প্রতিদিন’

সিআইইউর সেমিনারে মাইক্রোস্ট্রাকচারড ফাইবার বিষয়ে তথ্য তুলে ধরেন শিক্ষক এস কে এম জাহাঙ্গীর কবির।

ক্যান্সারের নাম শুনলেই আমাদের মনে রাজ্যের ভয়। মানবদেহে বিষাক্ত রাসায়নিকের অস্তিত্ব বেঁচে থাকার স্বপ্নটার আয়ু কমিয়ে দিচ্ছে প্রতিদিন। অথচ মেডিকেল সায়েন্সের সঙ্গে সংশ্লিষ্ট এমন অনেক জটিল সমস্যার উৎস যুগোপযোগী নকশার (কাঠামো) আলোকে চিহিৃত করে খুব সহজে সমাধানের পথ খুঁজে বের করা যেত বলে জানিয়েছেন  সিআইইউর স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ট্রিপল ই বিভাগের খন্ডকালীন শিক্ষক এস কে এম জাহাঙ্গীর কবির। 

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) ক্যাম্পাস অডিটোরিয়ামে অনুষ্ঠিত ‘অ্যানালাইসিস অব মাইক্রোস্ট্রাকচারড ফাইবার ফর ব্রডব্যান্ড লেজার সোর্স: অ্যা ডিজাইন বেজড অ্যাপ্রোচ’শীর্ষক সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থেকে তিনি এ তথ্য জানান।

এসময় তিনি ব্রডব্যান্ড লেজার সোর্স হিসেবে মাইক্রোস্ট্রাকচারড ফটোনিক ক্রিস্টাল ফাইবার নির্বাচনে প্রযুক্তিগত দিকগুলি তুলে ধরেন। এছাড়া তিনি প্রেজেন্টেশনের মাধ্যমে ফাইবারের বিটলস, মেটাট্রন এবং স্টার ইন হেক্সাগন-নামের তিনটি অভিনব কাঠামোর বিবরণ চমৎকারভাবে উপস্থাপন করেন।   

সেমিনারে প্রধান বক্তা মেডিকেল রোগ নির্ণয়, মেডিকেল ইমেজিং, অপটিক্যাল কোহেরেন্স টমোগ্রাফি, ক্যান্সার কোষ শনাক্তকরণসহ নানান ক্ষেত্রে মাইক্রোস্ট্রাকচারড ফাইবার প্রয়োগের বিষয়টি তুলে ধরেন।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিআইইউ স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এর ডিন ড. মোহাম্মদ রেজাউল করিম। প্রশ্নোত্তর পর্বে অংশ নেন সহকারি অধ্যাপক গোলাপ কান্তি দে, রুবেল সেন গুপ্ত প্রমুখ। 
 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়