Cvoice24.com

‘পণ্য উৎপাদনে যেন পরিবেশের ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে‘

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২১:৪৭, ২২ মে ২০২২
‘পণ্য উৎপাদনে যেন পরিবেশের ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে‘

পণ্য উৎপাদনের যেন পরিবেশের ক্ষতি না হয়ে সেদিকে খেয়াল রাখতে হবে বলে জানিয়েছেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দীন।

রোববার (২২ মে) নগরের সার্কিট হাউসে বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আশরাফ উদ্দীন বলেন, ব্যবসায়ীদের মধ্যে সচেতনতা ও তাদের মধ্যে নৈতিকতাবোধ জাগ্রত না হলে শুধুমাত্র আইনের মাধ্যমে বাজারে সঠিক পরিমাপে ও গুণগত মানের পণ্য সরবরাহ নিশ্চিত করা সম্ভব নয়। পণ্য উৎপাদনের পাশাপাশি পরিবেশের যাতে ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।
 
চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের এই বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য ডিজিটাল পরিমাপ পদ্ধতি প্রণয়ন এখন সময়ের দাবি। বাজারে পণ্যের মান সঠিক ও গুণগত মানসম্পন্ন পণ্য সরবরাহে গতি বৃদ্ধির জন্য বিএসটিআই চট্টগ্রামকে আধুনিকায়নের উপর জোর দিতে হবে। বিএসটিআইয়ের মাধ্যমে কোন ব্যবসায়ী যেন হয়রানির শিকার না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাহমুদ উল্ল্যাহ মারুফ বলেন, দেশব্যাপী এসআই সিস্টেম (মিটার-কিলোগ্রাম-সেকেন্ড) চালু করতে হলে প্রান্তি পর্যায়ের মানুষকে সচেতন হতে হবে। যতদিন ভোক্তা সচেতন হবে না ততদিন এসআই সিস্টেম চালু করা সম্ভব নয়। জনগণকে বিএসটিআই কর্তৃপক্ষ সচেতন করতে পারে।

কনজ্যুমার এসোশিয়েশন অব বাংলদেশের (ক্যাব) সভাপতি এস এম নাজের হোসাইন বলেন, ভোক্তা পর্যায়ে গুণগত মানসম্পন্ন সঠিক পরিমাপের পণ্য সরবরাহের ক্ষেত্রে সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের মাঝে সমন্বয় করতে হবে। ভোক্তার অধিকার নিশ্চিত করার জন্য গণশুনানি, সার্ভিল্যান্স, মোবাইল কোর্ট পরিচালনার উপর বিশেষ গুরুত্ব দিতে হবে।

আলোচনা সভায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা, ব্যবসায়ী, শিল্প মালিক, পাম্প মালিক সমিতি ও সমাজসেবকসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ওজন ও পরিমাপের উপর জনসচেতনতা সৃষ্টির জন্য প্রতিবছর ২০ মে বিশ্ব মেট্রোলজি দিবস উদযাপিত হয়ে আসছে। এবারের প্রতিপাদ্য বিষয় ‘মেট্রোলজি ইন দ্য ডিজিটাল এরা’। ১৮৭৫ সালের ২০ মে অনুষ্ঠিত মিটার কনভেনশনে একটি চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সারাবিশ্বে অভিন্ন একটি পরিমাপ ব্যবস্থা প্রচলনের লক্ষ্যে ইন্টারন্যাশনাল কোলাবোরেশন ইন মেট্রোলজির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। সে দিবসটিকে স্মরণীয় করে রাখার জন্য প্রতিবছর বিশ্ব মেট্রোলজি দিবস পালন করা হয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়