Cvoice24.com

চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসনে কার্যকর পদক্ষেপের দাবিতে বাসদ’র মিছিল-সমাবেশ

প্রকাশিত: ২১:২৭, ২১ জুন ২০২২
চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসনে কার্যকর পদক্ষেপের দাবিতে বাসদ’র মিছিল-সমাবেশ

নগরের নিউ মার্কেট মোড়ে বিকেল ৫টায় আয়োজিত সমাবেশে বক্তারা।

প্রতি বছর ভারী বর্ষণে পাহাড় ধসে চট্টগ্রাম নগরী মৃত্যুকূপে পরিণত হয়েছে। গত কয়েকদিনে চট্টগ্রামে একজন স্কুল ছাত্রসহ কয়েকজন মানুষের মৃত্যু প্রমাণ করে আধুনিক এই সময়েও মানুষ কত অনিরাপদ বলে মন্তব্য করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ। এসময় নগরীতে পাহাড় ধস বন্ধ করে  জনগণের জীবনের নিরাপত্তা ও  জলাবদ্ধতা নিরসন করার জন্য চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ও সিডিএ কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছে বাসদ।

মঙ্গলবার (২১ জুন)  বিকেল ৫টায় নিউ মার্কেট মোড়ে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ চট্টগ্রাম জেলা শাখার ইনচার্জ আল কাদেরী জয়,সদস্য মহিনউদ্দীন, হেলাল উদ্দিন কবির, আহমেদ জসীম ও রায়হান উদ্দীন।

সমাবেশে বক্তারা বলেন, অপরিকল্পিতভাবে পাহাড় ও গাছ কেটে এবং অবৈধভাবে দখলদারির পরিণাম হিসেবে এই দুর্ঘটনাগুলো ঘটে। একইসাথে জলাবদ্ধতা মারাত্মক আকার ধারণ করেছে। চকবাজার, কাপাসগোলা, মুরাদপুর,আগ্রাবাদসহ শহরের নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়ে জনদুর্ভোগ তৈরি করেছে। নগরের খাল, নালা দখল, অপরিকল্পিত স্থাপনা এবং সিডিএ ও চসিকের যথাযথ উদ্যোগহীনতায় মূলতঃ এর জন্য দায়ী। জলাবদ্ধতার জন্য সৃষ্ট যানজটে পড়ে মানুষের স্বাভাবিক কর্মকাণ্ড ব্যাহত হয়ে পড়েছে। বছরের পর বছর এই পরিস্থিতি তৈরি হয়েছে যে স্বয়ং সিটি মেয়রই আজ পানিবন্দি হয়ে গেছে। জনগণের ট্যাক্সের টাকায় চলা সিডিএ ও চসিক কর্তৃপক্ষের আজ এই দায়িত্ব নিচ্ছে না। একে আরেকজনের উপর দায় চাপিয়ে যাচ্ছে। ফলে সরকার যতই উন্নয়নের কথা বলুক না কেন চোখের সামনে নিদারুণ চেহারাই ভেসে আসে। এই পরিস্থিতিতে নাগরিক অধিকারের দাবিতে জনগণের এক্যবদ্ধ লড়াইয়ের বিকল্প নেই। "

সমাবেশ শেষে অবিলম্বে পাহাড় ধসে মৃত্যু বন্ধ করে জনগণের জীবনের নিরাপত্তা ও জলাবদ্ধতা নিরসনে কার্যকর ব্যবস্থা নেওয়ার আহবান জানিয়ে একটা মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
 

সর্বশেষ

পাঠকপ্রিয়