Cvoice24.com

‘হোম শেফ ফুড ফেস্ট-২০২২’ উদ্বোধন করলেন আ জ ম নাছির উদ্দীন

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৫:০৫, ৫ আগস্ট ২০২২
‘হোম শেফ ফুড ফেস্ট-২০২২’ উদ্বোধন করলেন আ জ ম নাছির উদ্দীন

ছবি: সংগৃহীত

এমন ধারণাকে সামনে রেখে চট্টগ্রামের  একঝাঁক সৃজনশীল নারী কেক তৈরি করে নিজেকে স্বাবলম্বী করে তুলতে উদ্যোগী হয়েছেন। ঘর থেকেই তৈরি হবে বিশ্বমানের কেক, বেকারি এবং কুকিং আইটেম- এই শ্লোগানকে সামনে রেখে নগরীর নাসিরাবাদস্থ টেরাকোটা রেস্টুরেন্টে শুরু হয়েছে দুইদিনব্যাপী ‘হোম শেফ ফুড ফেস্ট-২০২২’। 

বৃহস্পতিবার (৪ আগষ্ট) দুপুরে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন এই হোম শেফ ফুড ফেস্ট-২০২২ উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আ জ ম নাছির বলেন, সংসার সামলানোর পাশাপাশি নারীরা আজ স্বাবলম্বী হওয়ার নানা উদ্যোগ বাস্তবায়ন করে চলেছেন। নারীর ক্ষমতায়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার অঙ্গীকারাবদ্ধ। সাসটেইনেবল ডেভেলমেন্ট গোল (এসডিজি) অর্জন করতে হলে নারীদেরকে জনশক্তিতে রূপান্তরিত করতে হবে। পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে নারীদেরও দেশ উন্নয়নে ভূমিকা রাখতে হবে। 

তিনি আরও বলেন, যিনি সংসার পরিচালনা করেন একান্ত উদ্যোগে তিনিই আবার হয়ে উঠতে পারেন পরিবারের উন্নতির একজন নিয়ামক। এমন স্বপ্ন নিয়েই একঝাঁক সৃজনশীল উদ্যোগী নারী কেক, পেস্ট্রি, বেকারি শিল্পে নিজেদেরকে সম্পৃক্ত করেছেন। ঘরে বসে নিজ হাতে কেক ও পেস্ট্রি তৈরি করে তা বাজারজাতকরণের মধ্য দিয়ে নিজেদেরকে স্বাবলম্বী করার স্বপ্ন দেখছেন। এমন উদ্যোগে আমাদেরকেও স্ব-স্ব অবস্থান থেকে সহায়তার হাত বাড়িয়ে দিতে হবে। আয়োজকরা ইচ্ছা করলে আগামীতে এই হোম শেফ ফুড ফেস্ট আয়োজনের ভেন্যু হিসেবে চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়ামকে ব্যবহার করতে পারবেন। বক্তব্যে তিনি এই ব্যাপারে সার্বিক সহায়তার আশ্বাস প্রদান করেন।

অনুষ্ঠানে প্রদর্শনীর বিচারক আই সি আই এর পরিচালক  মাষ্টার সেফ  ড্যানিয়েল গোমেজ বলেন, ঢাকাতেও এই ধরণের কেক ও পেষ্ট্রি ফেস্ট অনুষ্ঠিত হয়। তবে এই মেলাতে অংশগ্রহণকারী নারীরা দারুন সব ডিজাইনের কেক তৈরি করেছেন। স্বাদেও সেগুলো অতুলনীয়। প্রদর্শনীতে উপস্থাপিত অধিকাংশ কেক, পেস্ট্রি গুণগত ভাবে আন্তর্জাতিক মানের। চট্টগ্রামের নারীদের এমন কাজ সত্যিই প্রশংসনীয়।

অনুষ্ঠানের আয়োজক ‘ইসরাত বেকিং বাই রোমানা’র সত্ত্বাধিকারী ডা. উম্মে রুমানা শারমীন বলেন, চিকিৎসা পেশার ব্যস্ততায় যখন হাঁপিয়ে উঠেছি তখন আমার ভিতর ছোটবেলার একটি নেশা আনন্দ বিনোদনের বিষয় হয়ে উঠে। সেটি হচ্ছে বেকিং ফুড।  নিজের হাতে কেক ,পেস্ট্রিসহ বেকিং দুনিয়ার নানান খাদ্য বানানোতে আমার চিরকালের দুর্বলতা। ২০১২ সাল থেকে আমি কেক বানানোর ব্যবসায় জড়িয়ে পড়ি। এক পর্যায়ে আমি অনেক উৎসাহী নারীদেরকে প্রশিক্ষণ দিই। বাংলাদেশ ,ভারত, জাপান, চীন এমনকি লন্ডন থেকেও অনেকেই অনলাইনে আমার প্রশিক্ষণ নিচ্ছেন। প্রায় ৮ বছর ধরে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি। বর্তমানে প্রায় ৮ হাজার নারী অনলাইনে এক ছাতার নিচে দাঁড়িয়ে আমরা কাজ করে যাচ্ছি। 

অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো উপস্থিত  ছিলেন চিটাগাং কো অপারেটিভ সোসাইটি লিমিটেড এর কোষাধ্যক্ষ মোহাম্মদ সাজ্জাদ, শেফ মেটিউস রোজারিও, শেফ রাজু ইবেন গমেজ এরং শেফ রিচার্ড, সাংবাদিক আলমগীর সবুজ ও সাংবাদিক রুবেল খান, এস এস ওয়ার্ল্ড’র সি ই ও মুহাম্মদ সিরাজ উদ দৌল্লাহ।

প্রদর্শনীতে দারুন ডিজাইনের সব কেক,বেকারি এবং কুকিং আইটেম নিয়ে ২৭ অনলাইন উদ্যোক্তা অংশগ্রহণ করেছেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়