Cvoice24.com

‘কারাগারের রোজনামচা পড়লেই মানুষের মুক্তির জন্য বঙ্গবন্ধু কি করেছেন সুস্পষ্ট হবে’

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২০:৫৩, ১৫ আগস্ট ২০২২
‘কারাগারের রোজনামচা পড়লেই মানুষের মুক্তির জন্য বঙ্গবন্ধু কি করেছেন সুস্পষ্ট হবে’

চট্টগ্রাম ফরেস্ট্রি সায়েন্স এন্ড টেকনোলজি ইনস্টিটিউট এর পরিচালক এস এম গোলাম মওলা  বলেছেন, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি শোষণমুক্ত, দরিদ্রমুক্ত ও অসাম্প্রদায়িক সমাজ গঠন করতে চেয়েছিলেন। তিনি বাঙালি জাতিকে আত্মনির্ভরশীল করতে চেয়েছিলেন। এ দেশের মানুষের মুক্তির জন্য তিনি সারা জীবন সংগ্রাম করে গেছেন। জীবনের ১৪টি বছর তিনি জেলখানার লাল দেয়ালের ভেতর শেষ করেছেন। কারাগারের রোজনামচা পড়লেই দেশের মানুষের মুক্তির জন্য কি করেছেন তা’সুষ্পষ্ট হয়। সেকারনে বাঙ্গালির এক গৌরবদীপ্ত অহংকারের নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

শোকাবহ ১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এইদিনে উচ্চ বিলাসী রাজনৈতিক নেতা খন্দকার মোস্তাক আর বিপথগামী সেনা সদস্যের ষড়যন্ত্র আর বেইমানীর কারনে বঙ্গবন্ধু আত্মনির্ভরশীল জাতি গঠন এবং সোনার বাংলার বাস্তব রূপায়ন করতে পারলেন না। সপরিবারে শাহাদত বরণ করেন। বাঙালি জাতির এ মহান নেতা বেইমানের বুলেটের আঘাতের কারনে তার আত্মজীবনী অসমাপ্ত রেখেই চলে গেলেন। ১৫ই আগষ্টের এই নির্মম হত্যাকান্ড বাঙালি জাতির ললাটে চিরদিনের জন্য কলঙ্কতিলক এঁকে দিয়েছে। 

সোমবার সকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী উপলেক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। এর আগে ফরেস্ট্রি সায়েন্স এন্ড টেকনোলজি ইনস্টিটিউট, চট্টগ্রাম-এর পরিচালকের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় প্রতিষ্ঠানের ডিপ্লোমা ইন ফরেস্ট্রি কোর্সের বিভিন্ন পর্বের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও কর্মচারীরা পুষ্পস্তবক অর্পণে অংশ নেন। 

শিক্ষার্থী তিতুমীর পাঠানের সঞ্চালনায় ও সিনিয়র ইনস্ট্রাক্টর মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সিনিয়র ইনস্ট্রাক্টর সাইফুদ্দিন মোহাম্মদ ফরহাদ, ইনস্ট্রাক্টর অমল কৃষ্ণ মন্ডল, আমিনুল হক তারেক ও মো. গোলাম মঈনউদ্দিন প্রমুখ। পরে সকল শহীদদের মাগফেরাত কামনা করে মিলাদ মাহফিল ও দোয়া করা হয়।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়