Cvoice24.com

সন্দ্বীপের দূর্গম চরাঞ্চলে সামাজিক উদ্যোগে বিনামূল্যে সেচের ব্যবস্থা

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৭:৩০, ১৫ নভেম্বর ২০২২
সন্দ্বীপের দূর্গম চরাঞ্চলে সামাজিক উদ্যোগে বিনামূল্যে সেচের ব্যবস্থা

দূর্গম উপকূলীয় উপজেলা সন্দ্বীপের বাউরিয়া ইউনিয়নের  দরিদ্র কৃষকদের সেচ সুবিধা দেওয়ার লক্ষ্যে সামাজিক উদ্যোগে কৃষকদের জন্য বিনামূল্যে সেচের ব্যবস্থা করা হয়েছে। হিউম্যান২৫ নামের একটি সংগঠনের উদ্যোগে এই সেচ কর্মসূচি চালু করা হয়েছে।

উদ্যোক্তারা জানিয়েছেন, সরকারিভাবে কোন সেচ কর্মসূচি না থাকার কারণে, দীর্ঘদিন ধরে সন্দ্বীপের অনেক জমি অনাবাদি রয়ে গেছে। তাছাড়া বীজ ও সার সহজলভ্য না হওয়া এবং কৃষি শ্রমিকের উচ্চ পারিশ্রমিকের কারণে দ্বীপ উপজেলার মানুষ অনেকটা কৃষি বিমূখ হয়ে পড়েছে। 

এই পরিস্থিতি থেকে বের হয়ে চাষাবাদের প্রচলনের জন্য করোনা ভাইরাস মহামারীর মধ্যে  হিউম্যান২৫ সামাজিক উদ্যোগের মাধ্যমে কৃষকদের সহায়তার কর্মসূচি গ্রহণ করেছে।  এই কর্মসূচির আওতায় উপজেলার বাউরিয়া ইউনিয়নে কৃষকদের একটি গ্রুপকে সেচ সুবিধা দেওয়ার উদ্যোগ নেয়া হয়।

হিউম্যান২৫ এর প্রধান সমন্বয়কারী সালেহ নোমান জানান, এই সেচ কর্মসূচির আওতায় কমপক্ষে ১৫-২০ জন কৃষক রবি শস্যের আবাদ করতে পারবেন, যাদের সম্মিলিত জমির পরিমাণ ১৫ একরের মত। কৃষকরা শুধুমাত্র বিদ্যুৎ খরচ দিয়ে নিজদের জমিতে সেচ দিতে পারবেন। এছাড়া গরীব কৃষকদেরকে সম্পূর্ণ বিনামূল্যে সেচ সুবিধা দেয়া হবে।

তিনি আরো জানান, সন্দ্বীপের কৃষকদের জন্য এর আগে সরকার প্রদত্ত ভর্তূকি মূল্যে কেনা ধান রোপণ করার মেশিন,  ধান কাটার মেশিন এবং ধান শুকানোর মেশিন সংগ্রহ করা হয়, যা অনেকটা নামমাত্র মূল্য অথবা সম্পূর্ণ বিনামূল্যে কৃষকরা ব্যবহার করছেন।

মোহাম্মদ সোহরাব নামের একজন কৃষক জানান, সেচ সুবিধা না থাকায় আমাদের ফলন খুব কম হত। এখন শুকনো মওসুমে  জমিতে পানি সেচ দেওয়ার সুবিধা পেয়ে উৎপাদনবৃদ্ধি করতে পারবো।

সন্দ্বীপের উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ মাসুদ হোসেন  বলেন, হিউম্যান২৫ এর সামাজিক কৃষির আওতায় সেচ প্রকল্প নিঃসন্দেহে একটা ব্যতিক্রমী ভালো উদ্যোগ। এর ফলে বাউরিয়া ইউনিয়নের আশপাশের এলাকার কৃষকরা সেচের সুবিধা পাবে। 

তিনি আরো জানান সন্দ্বীপের কালাপানিয়া ইউনিয়নে জাইকার অর্থায়নে সেচ কাজের জন্য মোটর চালিত ডিপ টিউবওয়েল বসানোর কাজ চলছে। এটার কাজ শেষ হলে ওখানকার প্রায় ২৫ হেক্টর জমিতে কৃষকরা শুষ্ক মৌসুমে সেচের সুবিধা পাবেন বলে আশাকরি। 
 

সর্বশেষ

পাঠকপ্রিয়