Cvoice24.com

নান্দনিক চট্টগ্রাম সৃজনে সিপিডিএল পেল মেয়র অ্যাওয়ার্ড

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৪, ২০ নভেম্বর ২০২২
নান্দনিক চট্টগ্রাম সৃজনে সিপিডিএল পেল মেয়র অ্যাওয়ার্ড

চট্টগ্রাম নগরে সবুজায়ন সৃষ্টির মাধ্যমে নান্দনিক চট্টগ্রাম সৃজনে অবদান রাখায় ‘নান্দনিক চট্টগ্রাম মেয়র অ্যাওয়ার্ড’ পেয়েছে আবাসন খাতের প্রতিথযশা প্রতিষ্ঠান সিপিডিএল। গত ১৮ নভেম্বর রেডিসন ব্লু-তে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে এ অ্যাওয়ার্ড তুলে দেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

চট্টগ্রাম নগরের কেন্দ্রস্থলে অবস্থিত আবাসিক এলাকা দেবপাহাড় সহজ যোগাযোগ, স্বনামধন্য শিক্ষাকেন্দ্রসহ সকল নাগরিক সুবিধাদির নৈকট্যের জন্য সুপরিচিত। কিন্তু সুনির্দিষ্টভাবে তেমন কোন পরিকল্পনা বা সঠিক ব্যবস্থাপনা না থাকায় এলাকাটি তার ঐতিহ্যগত মূল্যায়ন পায়নি কোন কালেই। একে ঘিরে ছিলো এক ধরনের নেতিবাচক মনোভাব। খোলা ড্রেন, যত্রতত্র ময়লা আবর্জনার ছড়াছড়ি, অবিন্যস্ত ফুটপাত ,যা এলাকাটির জৌলুশ মলিন করে রেখেছিলো । সন্ধ্যা নামতেই অন্ধকার হয়ে যাওয়া রাস্তাঘাট, রাত বাড়তেই নিরাপত্তাহীনতা জেঁকে বসতো এলাকাবাসীর মনে। এই প্রেক্ষাপটেই এলাকায় আগমন ঘটে চট্টগ্রামের বিখ্যাত নির্মাতা প্রতিষ্ঠান সিপিডিএল এর। তারা মেনে নিতে পারেনি এই অসুবিধা ও সীমাবদ্ধতাসমূহকে। 

দেবপাহাড় এলাকা-কে কেন্দ্র করে সিপিডিএল সূচনা করে “সবুজ ঐতিহ্যে অনন্য দেবপাহাড়” কার্যক্রমের। এলাকাটিকে অনন্য করে গড়ে তুলতে সিপিডিএল সর্বপ্রথম অরক্ষিত ফটক বিহীন প্রবেশ পথের উন্নতি সাধন করে, স্থাপন করে সবুজে আচ্ছাদিত নিরাপত্তা প্রহরী সম্বলিত একটি সুরম্য প্রধান ফটক। সেই সাথে রাস্তার দুই ধারে পরিকল্পনা মাফিক সাড়ে পাঁচ হাজারের অধিক বিভিন্ন ধরনের সৌন্দর্য বর্ধনকারী গাছ রোপন করা হয়েছে। সন্ধ্যা নামলেই আজ দেবপাহাড়ের সড়কের দুইপাশে দেখা মেলে বর্ণিল আলোকসজ্জা। সুন্দর করে সাজানো গাছপালা’র সাথে সড়কদ্বীপে আলোর খেলা সৃষ্টি করেছে মনোরম পরিবেশ। উল্লেখ্য, দেবপাহাড় এলাকায় ৭১ কাঠা ভুমি’র উপর নির্মিত হচ্ছে চট্টগ্রামের প্রথম গ্রিন গেইটেড কমিউনিটি-সুলতানা গার্ডেনিয়া। এই প্রকল্প ঘিরেই দেবপাহাড় কে নান্দনিক রূপে সাজিয়েছে সিপিডিএল। 

“নান্দনিক চট্টগ্রাম মেয়র এওয়ার্ড ২০২২”-এ জুরি বোর্ড এর বিচারকগন বলেন সিপিডিএলের উলেখ্য কার্যক্রম এর ভূয়সী প্রশংসা করেন এবং বলেন, সিপিডিএলের কল্যাণে পুরো দেবপাহাড় এলাকা পরিবর্তন হয়ে গেছে। সিপিডিএল কেবল ব্যবসায়িক গণ্ডিতেই সীমাবদ্ধ নয়, পরিবেশ ও প্রতিবেশ উন্নয়নে ভূমিকা রাখে সেটি তারা ইতোমধ্যে প্রমাণ করেছে। শুধু দেবপাহাড় নয়, ইতোপূর্বে সিপিডিএল জামালখান সবুজায়ন, আন্দারকিল্লায় সবুজায়ন সহ সমস্ত হস্তান্তরিত প্রকল্পেই সুপরিকল্পিত ছাদবাগান সৃজন এবং যথাযথ রক্ষণাবেক্ষণ এর মাধ্যমে নান্দনিক চট্টগ্রাম প্রকল্প বাস্তবায়নে অনুকরণীয় অবদান রেখে চলেছে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, তিনি সিপিডিএলের এর কর্ণধার ইঞ্জি. ইফতেখার হোসেন এর হাতে “নান্দনিক চট্টগ্রাম মেয়র এওয়ার্ড ২০২২” সম্মাননা তুলে দেন। এর প্রতিক্রিয়ায় তিনি বলেন, এই ধরনের উদ্যোগ বরাবরই প্রশংনীয়। সিপিডিএল পরিবারের জন্য এটি একটি বিশাল অর্জন। এই ধরনের কার্যক্রম সিপিডিএল-কে ভবিষ্যতে আরও উৎসাহ যোগাবে। ইতিমধ্যে, নগরীকে সবুজায়নে সুসজ্জিত করে সিপিডিএল আরও বেশ কিছু মেগা প্রজেক্ট পরিকল্পনাধীন রয়েছে। যার দ্বারা চট্টগ্রাম নগরীকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে 'সিটি-ব্র্যান্ডিং' এর মাধ্যমে অনবদ্য উচ্চতায় নিয়ে যেতে সিপিডিএল পরিবার বদ্ধপরিকর।
 

সর্বশেষ

পাঠকপ্রিয়