Cvoice24.com

‘বাল্যবিয়ে প্রতিরোধে গণমাধ্যমকর্মীদেরও সহযোগিতা প্রয়োজন’

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২১:২৫, ১৮ এপ্রিল ২০২৩
‘বাল্যবিয়ে প্রতিরোধে গণমাধ্যমকর্মীদেরও সহযোগিতা প্রয়োজন’

চট্টগ্রামে কর্মরত সাংবাদিকদের নিয়ে বেসরকারি এনজিও ইপসার উদ্যোগে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ ও বিধিমালা ২০১৮ বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। গতকাল (১৭ এপ্রিল) বিকেলে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এ ওরিয়েন্টেশনের আয়োজন করা হয়। 

এ ওরিয়েন্টেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবুল বাশার মোঃ ফখরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা মহিলা ও শিশু অধিদপ্তরের উপ পরিচালক মাধবী বড়ুয়া, ইপসার পরিচালক (সামাজিক উন্নয়ন) নাসিম বানু, প্রোগ্রাম ম্যানেজার ফারহানা ইদ্রিস। 

ওরিয়েন্টেশনের শুরুতে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ ও বিধিমালা ২০১৮ বিষয়ে সাংবাদিকদের চারটি ভাগে বিভক্ত করে দলগত কাজ করানো হয়। সাংবাদিকদের পক্ষে দল ভিত্তিক প্রেজেন্টেশন উপস্থাপন করেন সিনিয়র সাংবাদিক হামিদ উল্ল্যাহ, সাংবাদিক সৈয়দ আবরার শাহরিয়ার সম্রাট, শারমিন রিমা এবং ইশতিয়াক শান। ওরিয়েন্টশন পরিচালনা করেন প্রকল্পের জেলা সমন্বয়ক মুহাম্মদ মহিন উদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবুল বাশার মো. ফখরুজ্জামান বলেন, আমাদের দেশে বিশেষ করে প্রান্তিক পর্যায়ে ব্যাপকভাবে সামাজিক বৈষম্য বিরাজ করছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট মহলের পাশাপাশি নারীরা যদি নিজেরা সচেতন হয়ে বাল্যবিবাহ প্রতিরোধে এগিয়ে না আসে এবং ভুক্তভোগী নিজেরাই যদি বাল্যবিবাহ করতে অস্বীকৃতি না জানাই সেক্ষেত্রে বাল্যবিবাহ পুরোপুরি বন্ধ করা যাবেনা। 

তিনি এটিকে সামাজিক ব্যাধি আখ্যায়িত করে মূলধারার মিডিয়া এবং সোশ্যাল মিডিয়ায় ভালোভাবে তুলে ধরতে সাংবাদিকদের আহ্বান জানান। পাশাপাশি ইপসার এই মহতি উদ্যোগকে তিনি সাধুবাদ জানান।

জেলা মহিলা ও শিশু অধিদপ্তরের উপ পরিচালক মাধবী বড়ুয়া বলেন, ‘বাংলাদেশ সরকার বাল্যবিবাহ বন্ধে ব্যাপকভাবে কাজ করছে। বিভিন্ন ভাবে প্রচারণাও চালিয়ে যাচ্ছে। আইনের সংস্কারসহ যা যা করণীয় করছে। এক্ষেত্রে সাংবাদিকদের দায়িত্বশীল হয়ে বাল্যবিবাহ প্রতিরোধে আরো ব্যাপকভাবে এগিয়ে আসতে হবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়