Cvoice24.com

পেশাগত নিরাপত্তা এবং স্বাস্থ্য শীর্ষক ফিউচার জেনারেশন সামিট অনুষ্ঠিত

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৮:১৫, ৪ জুন ২০২৩
পেশাগত নিরাপত্তা এবং স্বাস্থ্য শীর্ষক ফিউচার জেনারেশন সামিট অনুষ্ঠিত

চট্টগ্রামে দুই শতাধিক তরুণদের নিয়ে আয়োজিত হয়েছে ‘সকলের জন্য পেশাগত নিরাপত্তা এবং স্বাস্থ্য’ বিষয়ক ফিউচার জেনারেশন সামিট। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), কানাডা সরকার এবং কিংডম অফ নেদারল্যান্ডস-এর সাথে সম্পৃক্ততায় এবং স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসার সার্বিক কারিগরি সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

রবিবার (৪ মে) সকাল ১০টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে এ অনুষ্ঠানের আয়োজন করে ভলান্টারি সার্ভিস ওভারসিস (ভিএসও)। 

অনুষ্ঠানে পেশাগত ঝুঁকি ও নিরাপত্তা সংক্রান্ত অবস্থার উপর দৃষ্টিপাত করে একটি কার্যকারী ফলাফল উপস্থাপন করা হয়। চট্টগ্রাম বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও যুব স্বেচ্ছাসেবক সংগঠনের অংশগ্রহণে অনুষ্ঠানে বক্তারা কর্মীদের স্বাস্থ্যকর এবং নিরাপদ কাজের পরিবেশ নিশ্চিতে বিভিন্ন দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান। তিনি বলেন, কর্মপরিবেশে ঝুঁকির জন্য আমরা অনেক মৃত্যু দেখেছি। দেশের যুবকরা এই বিষয়ে সচেতন হলে এবং বিষয়টি নিয়ে কাজ করলে এই ক্ষতি প্রতিহত করা সম্বব। 

তিনি আরো বলেন, আমরা এখন ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের দিকে অগ্রসর হচ্ছি। সেই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে যুবকদের ভূমিকা অনেক বেশি গুরুত্বপূর্ণ। এর কারণ আমরা এখন ডেমোগ্রাফিক ডিভিডেন্ডে আছি। আমাদের যুবকরাই দেশের ভবিষ্যত নির্ধারণ করবে। কর্মক্ষেত্রে শ্রমিকের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে হলে সবার সচেতনতা বৃদ্ধি করতে হবে। যুবরা এইক্ষেত্রে বিস্তর ভূমিকা রাখতে পারে।

ইপসা প্লাস্টিক ওয়েস্ট মেনেজমেন্ট প্রকল্পের সহকারী মনিটরিং অফিসার সেতার রুদ্রের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ভিএসও’র প্রোগ্রাম ম্যানেজার শফিকুর রহমান। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম বিভাগের উপপরিচালক মো. আব্দুল হালিম, বিভাগীয় শ্রম দপ্তর চট্টগ্রামের সহকারী পরিচালক মো. মোকশেদুল আলম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর চট্টগ্রামের শ্রম পরিদর্শক টিপু সুলতান, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি মো. সেলিম রেজা, ইপসার পরিচালক (অর্থ) পলাশ চৌধুরী, ইপসার হেড অব এডভোকেসী মোহাম্মদ আলী শাহিন, ইপসা সেন্টার ফর ইয়ুথ ডেভলপমেন্টের সমন্বছক আফরা নাওয়ার রহমান এবং ইপসা'র ইয়ুথ ফোকাল আবদুস সবুর।

সর্বশেষ

পাঠকপ্রিয়