Cvoice24.com

ভূমিহীন মানুষের জন্য ঘর বানাবে রোটারি ক্লাব

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৫:২৪, ৩০ নভেম্বর ২০২৩
ভূমিহীন মানুষের জন্য ঘর বানাবে রোটারি ক্লাব

বাস্তুভিটাহীন মানুষকে ঘর তৈরি করে দেয়ার যে উদ্যোগ নিয়েছে রোটারি ক্লাব তা প্রশংসনীয়। প্রান্তিক এই জনগোষ্ঠীদের জীবন মান উন্নয়ন রোটারির এই উদ্যোগ স্থায়িত্বশীল। এর মাধ্যমে ঘরহারা মানুষ মাথগোঁজার ঠাই খুঁজে পাবে।

রোটারি ক্লাব অব চট্টগ্রাম স্মাইলের সভায় এসব কথা বলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে এসব কথা বলেন। বুধবার ( ২৯ নভেম্বর) সন্ধ্যায় নগরীতে উন্নয়ন সংস্থা অপকা কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়।

বেনু কুমার দে বলেন, সুস্থ্য ভাবে জন্ম নিয়েও সঠিক পরিচর্যার অভাবে শিশুদের মেধার বিকাশ ঘটছে না। ক্রমশ এই প্রবনতা বাড়ছে। তাই অটিজমের ব্যাপকতা কমাতে পারিবারিক পর্যায়ে এই সচেতনতা বাড়াতে হবে। রোটারি ক্লাব অব চট্টগ্রাম স্মাইল এবং উন্নয়ন সংস্থা অপকা’র যৌথ উদ্যোগ মিরসরাই অটিজম সেন্টার এ বিষয়ে ইতিবাচক ভূমিকা রাখতে পারে।

তিনি আরো বলে, পরিচর্যার মাধ্যমে জন্মগতভাবে অটিজম আক্রান্ত শিশুরাও সুস্থ হয়ে উঠতে পারে। এজন্য প্রয়োজন ফিজিক্যাল এক্সারজাইজ এবং পারিবারিক পরিচর্যা। শিশুদের মানসিক বিকাশে খেলাধুলা, যৌথ পরিবারের  মেলবন্ধন এবং তাদের সাথে নিবিড় যোগাযোগও ইতিবাচক ভূমিকা রাখে।

সভায় বক্তরা বলেন, পৃথিবীব্যাপী রোটারিয়ানরা প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে কাজ করছে। রোটারি জেলা গভর্ণরের এবারের অগ্রাধিকার প্রকল্প হোম ফর হোমলেস, অর্থাৎ গৃহহীনদের ঘর তৈরী করে দেওয়া। এই উদ্যোগের অংশ হিসেবে রোটারি ক্লাব অব চট্টগ্রাম স্মাইল দুটি গৃহহীন পরিবারকে ঘর নির্মান করে দেওয়ার পরিকল্পা হাতে নিয়েছে।

সভায় বক্তরা আরো বলেন, মিরসরাইয়ে অটিজম আক্রান্ত ব্যক্তিদের প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে আসছে মিরসরাই অটিজম সেন্টার। এসেসমেন্ট, আনুষ্ঠানিক শিক্ষা, বিশেষ শিক্ষা, থেরাপি, চিকিৎসা, দৈনন্দিন এবং আচরণগত থেরাপি সহ অন্যান্য সেবা প্রদান করছে। এই কার্যক্রমকে আরো সুদুর প্রসারী করার প্রয়োজনীয়তা রয়েছে। অটিজমে আক্রান্ত শিশুদের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করা গেলে তারা সম্মান ও মর্যাদার সাথে বাঁচতে পারবে।  তারা সামাজিক পরিবর্তনে অবদান রাখতে পারবে।

রোটারি ক্লাব অব চট্টগ্রাম স্মাইলের সভাপতি নুসরাত জাহান কলির সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাবেক অতিরিক্ত সচিব নুরুল আলম নিজামী, নিজামপুর সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ রফিক উদ্দিন, রোটারির ডিস্ট্রিক্ট এডিশনার গভর্ণর মোহাম্মদ আলমগীর, উন্নয়ন সংগঠক নাসিমা বানু, রোটারিয়ান সন্তোষ কুমার ভৌমিক, সৈয়দ জসিম উদ্দিন, প্রদীপ দাশ, রওশন আক্তার, শাহাদাৎ হোসেন চৌধুরী, সুরাইয়া আক্তার, সাংবাদিক ইলিয়াছ রিপন।

সর্বশেষ

পাঠকপ্রিয়