Cvoice24.com

মধ্যরাত থেকে বন্ধ হল কাপ্তাই হ্রদে মাছ ধরা

রাঙামাটি প্রতিনিধি, সিভয়েস

প্রকাশিত: ০৩:১২, ১ মে ২০২১
মধ্যরাত থেকে বন্ধ হল কাপ্তাই হ্রদে মাছ ধরা

কাপ্তাই হ্রদ

কাপ্তাই হ্রদের মাছ আহরণ শুক্রবার (১ মে) মধ্যরাত থেকে তিন মাসের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। আগামী ৩১ জুলাই পর্যন্ত এ হ্রদের সব ধরনের মাছ ধরা, বাজারজাতকরণ ও পরিবহনের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

কাপ্তাই হৃদের মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতেই মাছ ধরায় এ নিষেধাজ্ঞা আরোপ করেছেন রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) সূত্রে জানা যায়, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশ মৎস্যসম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রতিবছরই কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার বন্ধ রাখা হয়। তারই ধারাবাহিকতায় এ নিষেধাজ্ঞা। নিষেধাজ্ঞাকালীন মৎস্য আহরণের ওপর নির্ভরশীল প্রায় ২২ হাজার ২৫০ জেলেকে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা দেওয়ার হবে।

বিএফডিসির রাঙামাটির ব্যবস্থাপক লেফটেন্যান্ট কমান্ডার তৌহিদুল ইসলাম জানান, এ বছর প্রায় ৭ হাজার মেট্রিকটন মৎস আহরণের বিপরীতে ১৩ কোটি টাকা রাজস্ব আদায় করা হয়েছে। গত বছর হ্রদের পানি কম থাকায় ও ছয় মাস বৃষ্টি না হওয়ায় ছোট মাছ তেমন জন্মায়নি। তাই এ বছর অন্যান্য বছরের তুলনায় মাছ আহরণ কম হয়েছে।

রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ‘কাপ্তাই হ্রদে কার্পজাতীয় মাছের বংশবৃদ্ধি করতে, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের বৃদ্ধি, প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতেই মাছ আহরণে এ নিষেধাজ্ঞা।’

তিনি আরও বলেন, ‘অবৈধ উপায়ে মাছ আহরণ, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। পাশাপাশি কাপ্তাই হ্রদের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নৌপুলিশ মোতায়েন করা হবে।’

সর্বশেষ

পাঠকপ্রিয়