Cvoice24.com

কাপ্তাই হ্রদে অবমুক্ত করা হয়েছে কার্পজাতীয় মাছের পোনা

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১৫:৪৪, ২ মে ২০২১
কাপ্তাই হ্রদে অবমুক্ত করা হয়েছে কার্পজাতীয় মাছের পোনা

রাঙামাটির কাপ্তাই হ্রদে কার্পজাতীয় মাছের পোনা অবমুক্তকরণ ও বেকার হয়েপড়া জেলেদের ভিজিএফ কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। কাপ্তাই হ্রদ মৎস্য উন্নয়ন ও বিপণন কেন্দ্র, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এই অনুষ্ঠানের আয়োজন করে।

রবিবার (২ মে) সকালে বিএফডিসির ঘাটে মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন রাঙামাটির সাংসদ ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার।

এসময় দীপংকর তালুকদার বলেন, ‘আগে কাপ্তাই হ্রদে মাছের প্রাকৃতিক প্রজননের জন্য তিন মাস মাছ আহরণ বন্ধ থাকলেও বেকার হয়ে পড়া জেলেদের কোনও সহযোগিতা করা হতো না। জীবিকার কারণে জেলেদের মাছ আহরণ করতে হতো নিষেধাজ্ঞার সময়টাতেও। কিন্তু ২০০৮ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে বেকার হয়ে পড়া জেলেদের ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা দেওয়া শুরু হয়েছে। এখন আর জেলেরা চুরি করে মাছ ধরে না, এর ফলে কাপ্তাই হ্রদে বহু বিলুপ্ত প্রজাতির মাছের সন্ধ্যান পাওয়া যাচ্ছে।’
 
বাংলাদেশ মৎস উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটি ব্যবস্থাপক লে. কমান্ডার মোহাম্মদ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে এতে আরও উপস্থিত ছিলেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপসচিব ড. মো. আবদুল লতিফ, রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান প্রমুখ।

পরে ভিজিএফ কার্ডের মাধ্যমে চাল বিতরণের উদ্বোধন ও পরে নিষিদ্ধ কারেন্ট জাল পোড়ানো হয়।

উল্লেখ্য, কাপ্তাই হ্রদে প্রাকৃতিক প্রজননের পাশাপাশি কার্পজাতীয় মাছের উৎপদান বৃদ্ধির লক্ষ্যে বিএফডিসির নিজস্ব হ্যাচারিতে উৎপাদিত ৫০ মেট্রিক টন মাছের পোনা কাপ্তাই হ্রদে অবমুক্ত করা হবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়