Cvoice24.com

পাহাড়ের ‌বাতিঘর মানিক লাল দেওয়ান আর নেই

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১৫:০১, ২৯ জুলাই ২০২১
পাহাড়ের ‌বাতিঘর মানিক লাল দেওয়ান আর নেই

পাহাড়ের বাতিঘর খ্যাত ড. মানিক লাল দেওয়ান আর নেই। বৃহস্পতিবার (২৯ জুলাই) সকালে চট্টগ্রামের একটি বেরসরকারি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৯১ বছর। 

পরিবার সূত্র জানায়, ড. মানিক লাল দেওয়ান এই মাসে কোভিড আক্রান্ত হন সপরিবারে। চট্টগ্রামের পার্কভিউ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখান থেকে করোনামুক্ত হয়ে ফিরে আসনে রাঙামাটিতে। ছিলেন নিজ বাসভবনে শহরের মাঝের বস্তির ট্রাইবল অফিসার্স কলােনীতে।

বুধবার রাতে হঠাৎ শারীরিক অসুস্থতা বােধ করলে দ্রুত তাকে রাঙামাটি হাসপাতালে নিয়ে অক্সিজেন সাপাের্ট দেয়া হয় এবং সকাল চট্টগ্রাম নিয়ে যাওয়া হয়। সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানিয়েছে তাঁর পারিবার।

মানিক লাল দেওয়ানের কন্যা ঝুমা দেওয়ান জানিয়েছেন, বাবা করানামুক্ত হয় মােটামুটি ভালোই ছিলেন। গতকাল হঠাৎ অসুস্থতা বােধ করার পর আজ সকাল আমরা তাকে চট্টগ্রাম নিয়ে আসি, সেখানেই বেলা সাড়ে এগারােটার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। চিকিৎসকরা জানিয়েছেন, তিনি ব্রেনস্ট্রাক করেছেন। আগামীকাল শুক্রবার তাঁর দাহক্রিয়া করা হবে বলেও জানিয়েছেন তিনি।

রাঙামাটির সিভিল সার্জন ডা. বিপাশ খীসা জানিয়েছেন, কদিন আগেই কোভিডমুক্ত হয়ে তিনি রাঙামাটি ফিরেছিলেন। গতরাত হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় তাকে রাঙামাটি মেডিকেলে ভর্তি করা হয় অক্সিজেন সাপার্টর জন্য। সকালেই ওনাকে চট্টগ্রাম নিয়ে যাওয়া হয়। একটু আগেই জানলাম তিনি মারা গেছেন।

ড. মানিক লাল দেওয়ান ময়মনসিংহ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন ছিলেন। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ইতিহাসের সবচেয়ে সফল ও উচ্চশিক্ষিত চেয়ারম্যান ছিলেন তিনি।

১৪ ফেব্রুয়ারি ২০০২ থেকে ১২ জুলাই, ২০০৭ সাল অবধি জেলা পরিষদ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করাকালে দলীয় রাজনীতির উর্ধ্বে উঠে বেশ কিছু নিয়ােগ প্রদান করে ব্যতিক্রমি উদাহরণ সৃষ্টি করছিলেন তিনি।

ড. মানিক লাল দেওয়ানের মৃত্যুতে শোক প্রকাশ করেছে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ।

সর্বশেষ

পাঠকপ্রিয়