Cvoice24.com

ঘরে বসে থাকলে অধিকার কেউ দিয়ে যাবে না, মাঠে নামতে হবে

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১৪:২৭, ৯ আগস্ট ২০২২
ঘরে বসে থাকলে অধিকার কেউ দিয়ে যাবে না, মাঠে নামতে হবে

আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষ্যে রাঙামাটি শহরে বর্ণাঢ্য র‌্যালি

সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার বলেছেন, জেএসএস স্বাধীনতা সার্বভৌমত্ব স্বীকার করেই চুক্তি করেছি। আমাদের আশা ছিল চুক্তি বাস্তবায়ন হবে, সবাই মিলে মিশে থাকবো। এখন পাহাড়ে হচ্ছেটা কি। ঘরে বসে থাকলে অধিকার কেউ দিয়ে যাবে না। অধিকার আদায়ের জন্য মাঠে নামতে হবে। সকলকে প্রস্তুত থাকতে হবে।

মঙ্গলবার (৯ আগস্ট) সকালে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষ্যে রাঙামাটি শহরের পৌর চত্বরে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। সভায় এবারের স্লোগানে ছিল ‘ঐতিহ্যগত বিদ্যা সংরক্ষণ ও বিকাশ আদিবাসী নারী সমাজের ভূমিকা’। 

ঊষাতন তালুকদার আরও বলেন, ‘আগের মতো রাতের অন্ধকারে চুপিসারে ভোট দেয়া যাবে না। নির্বাচন হতে হবে স্বচ্ছতার সাথে ও গ্রহণযোগ্য। এখনো সময় আছে ভালো হয়ে যান, সবাই একসাথে দেশকে গড়ে তুলবো।’

‘বাংলাদেশ আদিবাসী’ ফোরাম পার্বত্য অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার। উদ্বোধক হিসেবে বক্তব্য দেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য মাধবীলতা চাকমা, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরুপা দেওয়ান, এম এন লারমা মেমোরিয়াল ফাউন্ডেশনের সভাপতি বিজয় কেতন চাকমা প্রমুখ।

সভায় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে ১৩টি নৃ-গোষ্ঠীর বাস। প্রকৃতির সাথে মিশে থাকা পাহাড়ের এসব মানুষ নিজেদের পরিচয় নিয়ে এদেশে বেঁচে থাকতে চান। সরকার বা অন্য কারো চাপিয়ে দেয়া নামে নয়, নিজেদের যে সঠিক পরিচয় তার স্বীকৃতি চান। সেই সাথে ‘আদিবাসী’ সম্বোধন না করার সরকারি প্রজ্ঞাপন বাতিলের দাবি জানানো হয় সমাবেশ থেকে।

বক্তারা আরও বলেন, নিজস্ব সত্তা, পরিচয়, ঐতিহ্য ও ভাষা রয়েছে। ফলে ‘আদিবাসী’ স্বীকৃতি পাওয়ার অধিকারও রয়েছে। স্বাধীনতার ৫০ বছর শেষে নিজেদের ক্ষুদ্র নৃ-গাষ্ঠী বা উপজাতি হিসেবে পরিচয় দিতে চান না তারা। তাই ‘আদিবাসী’ হিসেবে তারা সাংবিধানিক স্বীকৃতি দাবি করছেন বক্তারা।

আলোচনা সভা শেষে পৌর চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শিল্পকলা একাডেমির সামনে গিয়ে শেষ হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে দিবসটি পালন করে উদযাপন কমিটি।

-সিভয়েস/এমডি/পিবি

সর্বশেষ

পাঠকপ্রিয়