Cvoice24.com

রাঙামাটিতে নিয়ম বহির্ভূত ক্লাব নিবন্ধনের অভিযোগে ক্রীড়া সংস্থার বিরুদ্ধে মামলা

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১৯:১৭, ২৪ সেপ্টেম্বর ২০২২
রাঙামাটিতে নিয়ম বহির্ভূত ক্লাব নিবন্ধনের অভিযোগে ক্রীড়া সংস্থার বিরুদ্ধে মামলা

রাঙামাটি মুক্তিযোদ্ধা ক্রীড়া চক্র ও ডাইনামিক ফুটবল একাডেমি নামে দুইটি ক্লাবের নিবন্ধন দেওয়ায় জেলা ক্রীড়া সংস্থার বিরুদ্ধে মামলা করেছে জেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি। মামলায় নিয়ম ‘বহির্ভূতভাবে’ নিবন্ধনের অভিযোগ তুলে যুগ্ম জেলা জজ আদালতে জেলা ক্রীড়া সংস্থা ও সংস্থার সাধারণ সম্পাদকের বিরুদ্ধে মামলা করেন রাঙামাটি জেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি  শাওয়াল উদ্দিন।

জেলা ক্রীড়া সংস্থার সভাপতি হলেন জেলাপ্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক হলেন মো. শফিউল আজম। মামলার বাদী হিসেবে আছেন নবীন সংঘ ক্লাব ও ক্লাব সভাপতি শাওয়াল উদ্দিন।

মামলার আবেদনে উল্লেখ করা হয়েছে, জেলা ক্রীড়া সংস্থার কার্য নির্বাহী পরিষদের ৮ সভা যা খুব দ্রুততার সাথে গত ২৬/৭/২০২২ তারিখ আহ্বান করা হয় এবং ঐ সভায় তারা ক্লাব রেজিষ্ট্রেশন সংক্রান্ত আলোচনার বিষয়ে সহ সভাপতিকে জানান। ক্লাব রেজিষ্ট্রেশন ও সুপারিশ মালা প্রণয়ন উপ কমিটি কতৃর্ক সভা আহ্বানের মাধ্যমে প্রাপ্ত আবেদন সমূহ স্থানীয় ক্রীড়া সংস্থার গঠনতন্ত্রের অনুচ্ছেদ -৭ এর আলোকে যাচাই বাছাই করে দেখা যায় যে, ২ টি ক্লাব নির্ধারিত সময়ে সকল শর্ত পূরণ করেছে এবং বাকী ৬ টি ক্লাব নির্ধারিত সময়ে আবেদন করতে ব্যর্থ হয়। যেহেতু রাঙামাটি মুক্তিযোদ্ধা ক্রীড়া চক্র এবং ডাইনামিক ফুটবল একাডেমি যথাসময়ে সকল শর্ত পূরণ করেছে সেহেতু ঐ দুটি ক্লাবকে রেজিষ্ট্রেশন প্রদানের জন্য কার্য নির্বাহী পরিষদের পরবর্তী সভায় সুপারিশ করেন। কিন্তু বিগত সভায় এই বিষয়টি সঠিকভাবে উপস্থাপন করা যায় নি।  তাদেরকে রেজিষ্ট্রেশন প্রদানের বিষয়টি পুনঃবিবেচনার অনুরোধ করেন। 

সভায় বিস্তারিত আলাপ আলোচনার পর সাধারণ সম্পাদক অত্র মামলার ২ নম্বর বিবাদী ঐ আলোচ্য বিষয়ে সিদ্ধান্ত জানান যে, জাতীয় ক্রীড়া পরিষদ এবং স্থানীয় ক্রীড়া সংস্থার গঠনতন্ত্রের অনুচ্ছেদ -৭ মোতাবেক রাঙামাটি মুক্তিযোদ্ধা ক্রীড়া চক্র ও ডাইনামিক একাডেমি সকল শর্ত পূরণ করায় এবং ক্লাব রেজিষ্ট্রেশন ও সুপারিশমালা প্রণয়ন উপকমিটির সুপারিশক্রমে ক্লাব দুটিকে রেজিষ্ট্রেশন প্রদানের সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়। 

এজাহারে আরো বলা হয়, ক্লাব রেজিষ্ট্রেশন ও সুপারিশমালা প্রণয়ন উপ কমিটি অতিরিক্ত জেলা প্রশাসককে সার্বিকভাবে আহ্বায়ক করা হয় এবং উপ কমিটি জেলা ক্রীড়া সংস্থার রেজিষ্ট্রেশন পাওয়ার জন্য মামলার বাদী নবীন সংঘ ক্লাবসহ ৮টি ক্লাবের আবেদন সমূহ জাতীয় ক্রীড়া পরিষদের গঠনতন্ত্রের ৭.১ এর আলোকে  যাচাই করেন এবং ঐ উপ কমিটি প্রস্তাব করেন যে, জাতীয় ক্রীড়া পরিষদের গঠনতন্ত্রের অনুচ্ছেদ ৭.১ যথাযথ পূরণ করায় এবং সাধারণ পরিষদের মেয়াদ উর্ত্তীণের ১ বৎসরের মধ্যে আবেদনকারী ৮ টি ক্লাব হতে ৬ টি ক্লাব নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে ব্যর্থ হয়। শুধুমাত্র দুটি ক্লাব সকল শর্ত পূরণ করেছে  বিধায় রেজিষ্ট্রেশন উপ কমিটির সকলে একমত পোষণ করেন এবং কার্যনির্বাহী পরিষদের সভায় প্রেরণ করার সিদ্ধান্ত হয়। এ পক্রিয়ায় জেলা ক্রীড়া সংস্থার রেজিষ্ট্রেশন পাওয়ায় জন্য নবীন সংঘ ক্লাব সহ ৮টি ক্লাবের আবেদন সমূহ সমভাবে বা ন্যায়পরভাবে বিবেচনা না করে জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী পরিষদ গঠনতন্ত্রের অনুচ্ছেদ-৭ তথা এ্যাফিলিয়ন, বিষয়ক অনুচ্ছেদ ৭.১ অনুচ্ছেদের ব্যত্যয় ঘটিয়েছেন এবং উক্ত অনুচ্ছেদ লংঘন করেছে বলে আবেদনে উল্লেখ করা হয়। 

জেলা ক্রীড়া সংস্থা  কার্যনির্বাহী কমিটির  ৮ম সভার ক্লাব রেজিষ্ট্রেশন ও ক্লাব এ্যাফিয়েলেশন সংক্রান্ত সিদ্ধান্ত বাতিল ও মামলা শেষ না হওয়া পর্যন্ত ক্লাব দুটির নিবন্ধন অস্থায়ীভাবে স্থগিত রাখার আবেদনও করা হয়। 

আদালত মামলা পর্যালোচনা করে বিবাদী গণের বিরুদ্ধে কেন অস্থায়ী নিষেধাজ্ঞা আদেশ করা হবে না তা জানতে  নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে জবাব দিতে নির্দেশ দিয়েছে জেলা  যুগ্ম জজ আদালত। গত ১৮ সেপ্টেম্বর এ নোটিশ জারি করা হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে রাঙামাটি জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মো. শফিউল আজম বলেন, ক্লাব নিবন্ধন উপ কমিটি আবেদনকৃত সকল ক্লাবের কাগজপত্র যাচাই বাছাই করে দুটি ক্লাবের সকল কিছু সঠিকভাবে পেয়েছে বলে মতামত দেন। পরবর্তীতে  কার্য নির্বাহী কমিটির সকল সদস্যের মতামতের ভিত্তিতে ৮ ক্লাবের মধ্যে ২ টি ক্লাবের রেজিষ্ট্রেশন দেয়া হয়েছে। নিয়ম মেনেই সবকিছু করা হয়েছে।  বিজ্ঞ আদালতকে আমরা আমাদের জবাব দিব এরপর বিজ্ঞ আদালত যে সিদ্ধান্ত দেয় তাই মেনে নিব।
 

সর্বশেষ

পাঠকপ্রিয়