Cvoice24.com

রাঙামাটিতে স্বাভাবিকের চেয়ে আড়াই গুণ বড় মাথা নিয়ে শিশুর জন্ম

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ২০:৩৯, ২৪ নভেম্বর ২০২২
রাঙামাটিতে স্বাভাবিকের চেয়ে আড়াই গুণ বড় মাথা নিয়ে শিশুর জন্ম

রাঙামাটি জেনারেল হাসপাতালে স্বাভাবিকের চেয়ে আড়াই গুণ বড় মাথা নিয়ে এক শিশুর জন্ম হয়েছে । বৃহস্পতিবার সন্ধ্যায় এই শিশুর জন্ম হয়। হাইড্রো ক্যাফেলাস রোগ নিয়ে জন্ম নেয়া শিশুটি ও তার মা দুজনই সুস্থ আছেন বলে জানিয়েছেন ডা. মাসুদ রহমান। 

শিশুটির বাবা সমিত চাকমা ও মা লিলি চাকমা। তারা রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার বাসিন্দা। 

হাসপাতাল সূত্রে জানা যায়, দুইদিন প্রসব যন্ত্রণা নিয়ে খাগড়াছড়ি জেনারেল হাসপাতালে ভর্তি হয় লিলি চাকমা। কিন্তু তারা অপারেশনের বিষয়ে কোন সিদ্ধান্তে আসতে না পারায় চট্টগ্রাম জেনারেল মেডিকেল হাসপাতালে রেফার করে তাকে।
কিন্তু আর্থিক অসচ্ছলতার কারণে তারা চট্টগ্রাম যেতে না পেরে রাঙামাটি জেনারেল হাসপাতালে এসে ভর্তি হয়। বৃহস্পতিবার সন্ধ্যায় লিলি চাকমা রাঙামাটি জেনারেল হাসপাতালে ভর্তি হলে গাইনি বিভাগের কর্তব্যরত চিকিৎসক তার শারিরীক অবস্থা খারাপ দেখে সন্ধ্যা ৭টার দিকে অপারেশন করান। এতে স্বাভাবিকের চেয়ে আড়াই গুণ বড় মাথা নিয়ে জন্ম নেই শিশুটি। চিকিৎসাকরা স্বাভাবিকের চেয়ে বড় মাথা নিয়ে জন্ম নেয়ার রোগটির নাম হাইড্রো ক্যাফেলাস বলছেন। শিশু গর্ভে থাকা কালিন সময়ে মাথার ব্রেইন থেকে মেরুদণ্ডে পানি যাওয়ার ছিদ্রপথটি আটকে যাওয়ার কারণে এটি হয়। তবে অপারেশনের মাধ্যমে এই রোগ ভাল হয় বলে জানিয়েছেন চিকিৎসকরা।

রাঙামাটি জেনারেল হাসপাতালে চিকিৎসক ডা. মাকসুদ রহমান জানিয়েছেন, দুইদিন প্রসব যন্ত্রণা নিয়ে লিলি চাকমা রাঙামাটি হাসপাতালে ভর্তি হলে তার অবস্থা খারাপ দেখে মা ও শিশু দুই জন বা যে কেউকে বাঁচাতে আমরা সাথে সাথে অপারেশনের সিদ্ধান্ত নিয়ে অপারেশন করাই। শিশুটির মাথার পানি মেরুদণ্ডে যাওয়ার যে ছিদ্রটি সেটি বন্ধ হয়ে যাওয়ায় এই স্বাভাবিকের চেয়ে দুই থেকে আড়াই গুণ বড় আকারের মাথা নিয়ে শিশুটি জন্ম নেই। এটিকে আমরা হাইফো ক্যাফেলাস রোগ বলি। এই রোগ অপারেশনের মাধ্যমে ভালো হয়। বর্তমানে শিশুটি ও তার মা ভালো আছে। শনিবার হাসপাতালে নিউরোলজি ডাক্তার আসলে আমরা পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবো।

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়