Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড

পার্বত্য সমস্যা অর্থনৈতিক নয় রাজনৈতিক: উষাতন তালুকদার

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১৫:২৫, ২ ডিসেম্বর ২০২২
পার্বত্য সমস্যা অর্থনৈতিক নয় রাজনৈতিক: উষাতন তালুকদার

বক্তব্য রাখছেন সাবেক সংসদ সদস্য উষাতন তালুকদার

সাবেক সংসদ সদস্য উষাতন তালুকদার বলেছেন, পার্বত্য চট্টগ্রামের সমস্যা অর্থনৈতিক সমস্যা নয় এটি রাজনৈতিক সমস্যা। এই সমস্যাকে রাজনৈতিকভাবে শান্তিপূর্ণ পরিবেশে সমাধান করতে হবে। কেন জানি দেখা যাচ্ছে এই সমস্যাকে শক্তি প্রয়োগের মাধ্যমে সমাধানে পথ খোঁজা হচ্ছে।

শুক্রবার (২ ডিসেম্বর) সকালে রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি রাঙামাটি কমিটির আয়োজিত গণসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি বলেন, সরকার যাদের সাথে চুক্তি করেছে তাদের সাথে বসতে হবে। তাদের সাথে আলোচনার মাধ্যমে চুক্তি বাস্তবায়ন করতে হবে। আজকে পাহাড়ে অস্ত্রের কথা বলা হয়। আমরা ১৯৯৭ সালের ২ ডিসেম্বর প্রতিটি অস্ত্র ও গুলি জমা দেওয়ার পর ইউপিডিএফ’র কর্মীরা পার্বত্য অঞ্চলের বাইরে থেকে অস্ত্র সংগ্রহ করে চুক্তির পক্ষের লোকজনের উপর হামলা চালায়। তখন চুক্তির পক্ষের লোকজনের আত্মরক্ষায় আবার অস্ত্র হাতে নিতে হয়। তার মানে জনসংহতি সমিতির সদস্যদের কাছে অবৈধ অস্ত্র রয়েছে তা নয়। পার্বত্য চট্টগ্রাম চুক্তিবিরোধী ও জুম্ম স্বার্থ পরিপন্থী সকল কার্যক্রম প্রতিরোধ ও চুক্তির যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে আন্দোলনে সকলকে সামিল হওয়ার আহবান জানান তিনি।

সংগঠনের রাঙামাটি জেলা কমিটির সভাপতি গঙ্গা মানিক চাকমার সভাপতিত্বে গণসমাবেশে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম আদিবাসী ফোরাম পার্বত্য অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, এমএন লারমা মোমিরিয়াল ফাউন্ডেশনের সভাপতি বিজয় কেমন চাকমা, বাংলাদেশ যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মনি চাকমা প্রমুখ।

গণসমাবেশ বক্তরা বলেন, পাহাড়ে ভূমি, আইনশৃঙ্খলা, প্রশাসন এবং অভ্যন্তরীণ ও প্রত্যাগত উদ্বাস্তুর পুনর্বাসন হয়নি। সরকারের মধ্যে একটি অংশ চুক্তি বিরোধিকাতার স্বার্থ সংরক্ষণ করছে। চুক্তি বাস্তবায়নে যত দেরি হবে, দলবাজি ও চাঁদাবাজি তত বাড়বে। নতুন নতুন দলও গজিয়ে উঠবে।

ভূমি কমিশনের প্রবিধান না হওয়ায় ভূমি কমিশন কোন কাজ করতে পারছে না। চুক্তি বাস্তবায়নের জন্য আমাদের আরও ঐক্যবদ্ধ হতে হবে। আন্দোলন সংগ্রাম ছাড়া চুক্তি বাস্তবায়ন সম্ভব না। চুক্তি বাস্তবায়নে তাই জুম্ম জনগণকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহবান জানানো হয় গণসমাবেশ থেকে।

এদিকে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৫ বছর উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ছাড়াও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ও বাংলাদেশ সেনাবাহিনী রাঙামাটি রিজিয়ন নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।
 

সর্বশেষ

পাঠকপ্রিয়