Cvoice24.com

সীমান্ত সড়ক পরিদর্শনে সেনাপ্রধান

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১৯:১০, ৩০ জানুয়ারি ২০২৩
সীমান্ত সড়ক পরিদর্শনে সেনাপ্রধান

পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় তৈরি হচ্ছে সীমান্ত সড়ক। প্রকল্পের প্রথম পর্যায়ের অনুমোদিত কাজের অগ্রগতি পরিদর্শন করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

সোমবার (৩০ জানুয়ারি) দুপুরে সেনাপ্রধান রাঙ্গামাটির রাজস্থলী উপজেলার বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী জুরাছড়ির দুর্গম দুমদুম্যা ইউনিয়নের সাইচাল আর্মি ক্যাম্প এলাকায় প্রকল্পটির কাজ সরেজমিন পরিদর্শন করেন।

পরিদর্শনকালে সেনাপ্রধান বলেন, ‘দেশের উন্নয়নে অনেকগুলো কাজ আমরা করছি, যার মধ্যে সীমান্ত সড়ক নির্মাণ। এ কাজের অগ্রগতি দেখে আমি যথেষ্ট খুশি। কাজ যেভাবে এগিয়ে যাচ্ছে, আমরা আশা করছি নির্দিষ্ট সময়ের মধ্যে কাজের গুণগত মান ঠিক রেখে কাজ শেষ হবে।’

তিনি আরও বলেন, ‘মোবাইল নেটওয়ার্ক না থাকায় এ অঞ্চলে কাজ করা কঠিন। এই কঠিন কাজটি সেনাবাহিনীর সদস্যরা কতটা কষ্ট করে করছেন, আপনারা দেখছেন। এ কাজের সঙ্গে জড়িত সদস্যদের মনোবল বাড়াতে আমার এই সফর। মোবাইল নেটওয়ার্ক না থাকা এই অঞ্চলে কাজ করা সেনা সদস্যদের কাজের মনোবল বাড়াতে আমার এই ভিজিট।’

নির্মাণাধীন এই সীমান্ত সড়ক যুক্ত করেছে বিলাইছড়ির দুর্গম ফারুয়া, জুরাছড়ির দুমদুম্যাকে। ১ম পর্যায়ের অনুমোদিত ৩১৭ কি.মি. সড়কের মধ্যে নির্মাণ কাজ শেষ হয়েছে ৯৫কি.মি.। চলমান রয়েছে ১৩২কি.মি কাজ যা এই বছরের এপ্রিলে শেষ হওয়ার কথা রয়েছে। বাকি ৯০কি.মি. কাজ অর্থপ্রাপ্তি সাপেক্ষে শুরু করা হবে। 

প্রকল্পটি বস্তাবায়িত হলে পার্বত্য জেলাসমূহের সীমান্ত এলাকায় সরকারি নিয়ন্ত্রণ বৃদ্ধি, নিরাপত্তা নিশ্চিত করা, সীমান্তের দুই পাশের অবৈধ অস্ত্র, মাদক, মানব পাচার যেমন বন্ধ হবে, তেমনি ভাবে পার্শ্ববর্তী দেশের সাথে সড়ক যোগাযোগের মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়ার ব্যবসা বাণিজ্যের প্রসারে হবে এবং সীমান্ত এলাকার জনসাধারণের জন্য সৃষ্টি হবে কর্মসংস্থান ব্যবস্থা।

সর্বশেষ

পাঠকপ্রিয়