Cvoice24.com

কাপ্তাই হ্রদে পোনা অবমুক্ত ও চাল বিতরণ

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১৪:০৪, ২৫ মে ২০২৩
কাপ্তাই হ্রদে পোনা অবমুক্ত ও চাল বিতরণ

কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণ করছে অতিথিবৃন্দ

রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণ ও জেলেদের মাঝে ভিডিএফের চাল বিতরণ উপলক্ষে রাঙামাটিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মে) সকালে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন(বিএফডিসি) রাঙামাটি অঞ্চলের ঘাটে এই অনুষ্ঠান আয়োজন করা হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন খাদ্য মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। বিশেষ অতিথি ছিলেন বিএফডিসি’র চেয়ারম্যান কাজী আশরাফ উদ্দিন, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহা-পরিচালক ইয়াহিয়া মাহমুদ, রাঙামাটি বিএফডিসি ব্যবস্থাপক কমান্ডার মো. আশরাফুল আলম ভূঁইয়া, জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, নৌ পুলিশ চট্টগ্রাম অঞ্চলের পুলিশ সুপার আ.ফ.ম নাহিদ উদ্দিন. অতিরিক্ত পুলিশ সুপার শাহ নেওয়াজ রাজু ও মৎস্য ব্যবসায়ী প্রতিনিধি।

এতে বক্তারা বলেন, কাপ্তাই হ্রদ বাংলাদেশের অন্যতম প্রধান মৎস্য ভাণ্ডার। এই মৎস্যসম্পদের ওপর এখানকার অর্থনীতি নির্ভরশীল। কিন্তু গত কয়েকবছর জলবায়ু পরিবর্তনের কারণে বৃষ্টিপাত কম হওয়ায় মাছ আহরণে প্রভাব পড়ছে। পাশাপাশি বন্ধকালীন আহরণের কারণে মাছের বংশবৃদ্ধি কম হচ্ছে। মাছের বংশবৃদ্ধির জন্য বন্ধকালীন কোনওভাবেই হ্রদ থেকে মাছ আহরণ না করা এবং পোনা মাছ আহরণ না করারও আহ্বান জানান বক্তারা।

আলোচনা সভা শেষে জেলেদের মাঝে চাল এবং হ্রদে মৎস্য অবম্ক্তু করা হয়।

বিএফডিসি সূত্র জানায়, মাছ আহরণ বন্ধ মৌসুমে কাপ্তাই হ্রদে ৭০ মেট্রিক টন কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হবে এবং ২৬ হাজার ৪৫৯ জেলের মাঝে ২০ কেজি করে তিন মাসের ভিজিএফের চাল বিতরণ করা হবে।

বিএফডিসির সূত্র মতে ২০২১-২২ অর্থবছরে ৬ হাজার ১৫৪ মেট্রিকটন মাছ আহরণ করা হয় যার মধ্যে রাজস্ব আদায় হয় ১১ কোটি৫০ লাখ টাকা।
 

সর্বশেষ

পাঠকপ্রিয়