Cvoice24.com
corona-awareness

রেলের কোটি টাকা আত্মসাতের ঘটনায় দুদকের মামলা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৫:০৫, ১২ মে ২০২১
রেলের কোটি টাকা আত্মসাতের ঘটনায় দুদকের মামলা

রেলওয়েতে আইভাস সিস্টেম জালিয়াতির মাধ্যমে কোটি টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় মামলা করেছে দুদক। তবে এতে একমাত্র আসামি করা হয়েছে পূর্বাঞ্চল রেলের হিসাব বিভাগের জুনিয়র অডিটর ফয়সাল মাহবুবকে। বুধবার (১২ মে) দুদকের উপ-সহকারী পরিচালক নুরুল ইসলাম বাদি হয়ে দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয়- ১ এ মামলাটি দায়ের করেন। 

মামলায় অনলাইন জালিয়াতির মাধ্যমে দুই কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ আনা হয়েছে পূর্বাঞ্চল রেলের হিসাব বিভাগের জুনিয়র অডিটর ফয়সাল মাহবুববের বিরুদ্ধে। 

মামলার এজহারে বলা হয়েছে,  নিজ নামের ৪টি ব্যাংক একাউন্টে দুই  কোটি টাকা আত্মসাৎ করে ফয়সাল। যা ছিল মূলত পূর্বাঞ্চলের অধীনে কর্মরত কর্মকর্তা / কর্মচারীদের  বেতন ও বিভিন্ন বোনাস- ভাতার টাকা। 
আইভাস সিস্টেমে ভুয়া বিল দাখিল ও পাশ দেখিয়ে প্রতারণার মাধ্যমে দুই কোটি টাকা আত্মসাৎ করেন ফয়সাল। 

মামলা দায়েরের বিষয়টি সিভয়েসকে নিশ্চিত করেছেন  দুদকের পাবলিক প্রসিকিউশন এ্যাডভোকেট কাজী সানোয়ার আহমেদ লাভলু। তিনি বলেন, `রেলওয়েতে অর্থ  আত্মসাতের ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। এতে আসামিকে গ্রেপ্তার দেখানো হয়েছে।' 

আইভাস সিস্টেম হলো রেলওয়ের পূর্বাঞ্চলের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ডিজিটালে দেওয়ার পদ্ধতি। গত বছরের সেপ্টেম্বরে আইভাস সিস্টেম চালু করা হয়। এ পদ্ধতির বিষয়ে ফয়সালসহ বেশ কয়েকজনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে কর্মকর্তাদের এ পদ্ধতিতে বেতন দেওয়া হচ্ছিল সেই সেপ্টেম্বর থেকে। পর্যায়ক্রমে কর্মচারীদের যুক্ত করার কথা ছিল এ সিস্টেমের আওতায়।

এর আগে, শনিবার (৮ মে) রেলওয়ে কর্মকর্তাদের অভিযোগের প্রেক্ষিতে ফয়সালকে আটক করে রেলওয়ে নিরাপত্তা বাহিনী। তারপর থেকে রবিবার বিকেল পর্যন্ত আরএনবির হাজতে আটক ছিল ফয়সাল। পরে রবিবার (৯ মে) ফয়সালকে হস্তান্তর করা হয় খুলশী থানায়। তখন খুলশীর ওসি মো. শাহিনুজ্জামান জানিয়েছিলেন- মামলাটি দুদকের শিডিউলভুক্ত হওয়ার কারণে ঘটনাটি তদন্ত করবে দুদক।

এপি

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়