Cvoice24.com

জলাবদ্ধতা নিরসনে নগরে সম্প্রসারিত হবে আরও ৪৬ কিলোমিটার ড্রেন

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩২, ৩০ মে ২০২১
জলাবদ্ধতা নিরসনে নগরে সম্প্রসারিত হবে আরও ৪৬ কিলোমিটার ড্রেন

নগরীতে জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় আরও প্রায় ৪৬ কিলোমিটার ড্রেন  সম্প্রসারণের কথা ভাবছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। এর আগে বাকলিয়া, চকবাজার, আগ্রাবাদসহ নগরের বিভিন্ন এলাকায় প্রায় ৫৪ কিলোমিটার নালা সম্প্রসারণ করা হয়েছে।

জলাবদ্ধতা নিরসন প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, নগরীকে পুরোপুরিভাবে জলজট মুক্ত রাখতে বর্ধিত করা প্রয়োজন প্রায় ১০০ কিলোমিটার পর্যন্ত। এজন্য একটি প্রস্তাবনা তৈরি হচ্ছে জলাবদ্ধতা নিরসন প্রকল্পের অধীনে। তবে শেষ পর্যন্ত প্রস্তাবনাটি মন্ত্রণালয়ের অনুমতি পেলে বাস্তবায়ন করতে সময় লেগে যাবে আগামী বছর পর্যন্ত।

সম্প্রতি বৃষ্টি ও জোয়ারের পানিতে তলিয়ে গেছে জিইসি, চকবাজার, পাঁচলাইশ, আগ্রাবাদসহ বেশ কিছু এলাকা। এর আগে, ঈদের দিন অর্থাৎ (১৪ মে) অল্প বৃষ্টিতেই করুণ চিত্রের দেখা মিলেছিল নগরীতে। তবে জলাবদ্ধতা নিরসন প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, নগরীতে প্রায় ৫৪ কিলোমিটার নালা সম্প্রসারণের ফলে বেড়েছে ড্রেনগুলোর ধারণ ক্ষমতা। তাই নগরীতে জলজটের ভোগান্তি কমে যাবে। কিন্তু বর্ষার প্রারম্ভিক সময়ে নগরের নালাগুলো অপরিষ্কার ছিল। সাথে সম্প্রসারিত বেশকিছু ড্রেনের ভেতর বাঁধ রেখে দিয়ে কাজ শেষ করেছিল ঠিকাদাররা। পরে বাঁধগুলো অপসারণ করে নেওয়া হয়েছে। 

প্রকল্প পরিচালক লে. কর্নেল মোহাম্মদ শাহ আলী সিভয়েসকে বলেন, ‘আমরা এবার কনফিডেন্ট (আত্মবিশ্বাসী)। বৃষ্টি হলে পানি লম্বা সময়ের জন্য জমাট হবে না। কিন্তু একেবারেই যে জলাবদ্ধতা হবে না তা নয়। কেননা আমরা মনে করছি, নগরীতে মোট ১০০ কিলোমিটার ড্রেন সম্প্রসারণ করা প্রয়োজন। এখানে আমরা করেছি ৫৪ কিলোমিটার। কিন্তু ডিপিপিতে (উন্নয়ন প্রকল্প প্রস্তাবে) যতটুকু আছে ততটুকুই করতে পেরেছি। বাকি ৪৬ কিলোমিটার ড্রেন সম্প্রসারণের জন্য আরডিপিপিতে আমরা একটি প্রস্তাব করছি।’

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, পুরোনো ড্রেনগুলো বহুমাত্রিক জটিলতা ছিল। কিছু কিছু ড্রেনের স্রোত উল্টোমুখি ছিল। জনসংখ্যার ঘনত্ব বিবেচনায় ড্রেনগুলো ৫০ থেকে ১০০ ভাগ পর্যন্ত বাড়ানো হয়েছে। এ ড্রেনগুলোর উচ্চতা ধরা হয়েছে এলাকাভেদে ৩ থেকে ৭ ফুট। 

প্রসঙ্গত, ২০১৭ সালের আগস্ট মাসে ৫ হাজার ৬১৬ কোটি টাকা ব্যয়ে সিডিএ’র চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্পের অনুমোদন দেয় একনেক। তিন বছর মেয়াদি এই প্রকল্প বাস্তবায়নের শেষ সময় ২০২০ সালের জুন মাস। প্রকল্প বাস্তবায়নের জন্য ২০১৮ বছরের ৯ এপ্রিল সেনাবাহিনীর সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর করে সিডিএ।  

-সিভয়েস/এপি

সর্বশেষ

পাঠকপ্রিয়