Cvoice24.com
corona-awareness

কোরিয়া থেকে আনা নতুন ইঞ্জিন নামছে লোড ট্রায়ালে 

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ০০:৩২, ১৩ জুন ২০২১
কোরিয়া থেকে আনা নতুন ইঞ্জিন নামছে লোড ট্রায়ালে 

রেলের বহরে একে একে যুক্ত হতে চলেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র থেকে আনা উচ্চ ক্ষমতা সম্পন্ন লোকোমোটিভ (ইঞ্জিন)। এরই ধারাবাহিকতায় গত বুধবার (৯ জুন) দক্ষিণ কোরিয়া থেকে জাহাজে চড়ে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে ১০টি মিটারগেজ লোকোমোটিভ (ইঞ্জিন)। তার মধ্যে রোববার (১২ জুন)  ৩০১৭ সিরিজের ইঞ্জিন প্রথমবারের মত নামছে লোড ট্রায়ালে। প্রথবারের মতো লোড ট্রায়ালে নামার বিষয়টি সিভয়েসকে নিশ্চিত করেছেন রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগের এক কর্মকর্তা। 

পরিবহন বিভাগ জানায়, রোববার সকাল ৯টায় চট্টগ্রাম থেকে সিলেটগামী পাহাড়িকা এক্সপ্রেস নিয়ে ফেনী পর্যন্ত যাবে ৩০১৭ সিরিজের এই অত্যাধুনিক ইঞ্জিনটি। পরে লোড ট্রায়াল শেষে সেখান থেকে আবার চট্টগ্রামের দিকে ফিরে আসবে ইঞ্জিনটি। অন্যদিকে ট্রেনের পেছনে থাকা পুরানো ইঞ্জিনটি পাহাড়িকা এক্সপ্রেস নিয়ে গন্তব্যে (সিলেট) পৌঁছাবে। রেলওয়ে সংশ্লিষ্টরা বলছেন, এর মাধ্যমে দেশে এই প্রথম মিটারগেজে এসি ক্যাবের ইঞ্জিন যুক্ত হতে যাচ্ছে।

এর আগে গত বুধবার (৯ জুন)  চট্টগ্রাম বন্দরে খালাস শেষে খালাস শেষে যার মধ্যে ৫টি ইঞ্জিন রাখা হয়েছিল চট্টগ্রাম গুডস পোর্ট ইয়ার্ডে (সিজিপিওয়াই)। পর দিন বৃহস্পতিবার খালাস হয় বাকি ৫টি ইঞ্জিন। 

ওই দিনই রেলওয়ে কর্মকর্তারা জানিয়েছিলেন, সুষ্ঠুভাবে ট্রায়াল রান সম্পন্ন হলে রেলের বহরে একে একে যুক্ত হবে এসব ইঞ্জিন। যার ধারাবাহিকতায় রোববার প্রথমবারের মত লোড ট্রায়ালে নামছে ৩০১৭ সিরিজের অত্যাধুনিক ইঞ্জিনটি।

-সিভয়েস/এপি

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়