Cvoice24.com
corona-awareness

হেফাজত তাণ্ডবে বন্ধ, ৪ মাস পর মঙ্গলবার চালু হচ্ছে বি-বাড়িয়া রেল স্টেশন

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৪, ১৩ জুন ২০২১
হেফাজত তাণ্ডবে বন্ধ, ৪ মাস পর মঙ্গলবার চালু হচ্ছে বি-বাড়িয়া রেল স্টেশন

হেফাজতে ইসলামের তাণ্ডবের জেরে প্রায় ৪ মাস বন্ধ থাকার পর অবশেষে চালু হতে যাচ্ছে  ব্রাহ্মণবাড়িয়া (বি-বাড়িয়া) রেল স্টেশন। তবে ‘বি’ ক্লাসের এ স্টেশনে মঙ্গলবার (১৫ জুন) থেকে ট্রেনটি চালানো হবে ‘ডি ক্লাস’ অপারেশনাল কার্যক্রম। 

এরআগে চলতি বছরের ২৬ শে মার্চ বি-বাড়িয়া রেল স্টেশনে হেফাজতে ইসলামের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এ তাণ্ডবের জেরে প্রায় ৪ মাস ধরে বন্ধ ছিল বি-বড়িয়া স্টেশনের কার্যক্রম।

‘বি ক্লাস’ থেকে নামিয়ে ‘ডি ক্লাস’ স্টেশনে রূপান্তরের মাধ্যমে স্টেশনটি চালু করার বিষয়টি সিভয়েসকে নিশ্চিত করেছেন রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলী। তিনি সিভয়েসকে জানান, মঙ্গলবার থেকে ডি ক্লাস স্টেশন হিসেবে শুধুমাত্র যাত্রী উঠানামা শুরু হবে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, মঙ্গলবার (১৫ জুন) থেকে ৫ জোড়া মেইল/কমিউটার ও ১৬ জুন থেকে ১ জোড়া আন্তঃনগর ট্রেন ব্রাহ্মণবাড়িয়া স্টেশনে যাত্রাবিরতি করবে। ট্রেনগুলো হলো— সুরমা মেইল, তিতাস কমিউটার, কর্ণফুলী কমিউটার, ময়মনসিংহ এক্সপ্রেস ও আন্তঃনগর ট্রেন পারাবত এক্সপ্রেস।

রেলওয়ে সূত্রে জানা গেছে, রেলওয়েতে এ, বি, সি, ডি ও হল্ট স্টেশনের মাধ্যমে যাত্রী ওঠানামা ও অপারেশনাল কার্যক্রম পরিচালনা করা হয়। কিন্তু বাংলাদেশ রেলওয়েতে এখন এ-ক্লাস স্টেশন একটিও নেই। আধুনিক প্রযুক্তির ব্যবহার না থাকায় বাংলাদেশের প্রেক্ষাপটে এ-ক্লাস স্টেশন কার্যক্রম পরিচালনা করা কঠিন। দেশের অধিকাংশ গুরুত্বপূর্ণ স্টেশনে বি-ক্লাসের। বি-ক্লাস স্টেশনে ট্রেন পরিচালনার প্রায় সব ধরনের কার্যক্রম পরিচালিত হয়। কিন্তু নাশকতার কারণে ব্রাহ্মণবাড়িয়া স্টেশনে সংকেত ও সিগন্যালিং ব্যবস্থা সম্পূর্ণ নষ্ট হয়ে যাওয়ায় এখানে আপাতত বি-ক্লাস স্টেশন হিসেবে চালু করা সম্ভব নয়। এ কারণে শুধু ডি-ক্লাস স্টপেজ দিয়েই যাত্রী ওঠানামা এবং বুকিং সহকারীর মাধ্যমে টিকিট বিক্রি কার্যক্রম চালু করা হবে।

-সিভয়েস/এপি

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়