Cvoice24.com

সব ধরনের সংযোগ লাইন মাটির নিচে নিতে চসিককে প্রস্তাব

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪৫, ৬ অক্টোবর ২০২১
সব ধরনের সংযোগ লাইন মাটির নিচে নিতে চসিককে প্রস্তাব

সব ধরনের সংযোগ লাইন মাটির নীচ দিয়ে নিতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরীকে প্রস্তাব দিয়েছে এন্যার্জিট্রন অস্ট্রেলিয়া একটি প্রতিনিধি দল। এ বিষয়ে একটি সম্ভাব্যতা যাচাই করে দেখাসহ বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষ, ওয়াসা, চউকসহ সব সেবা সংস্থার সাথে আলাপ করবে বলেও জানান এন্যার্জিট্রন কর্মকর্তারা। 

বুধবার (৬ অক্টোবর) দুপুরে এন্যার্জিট্রন অস্ট্রেলিয়ার একটি প্রতিনিধি দল টাইগারপাসের কর্পোরেশনের অস্থায়ী কার্যালয়ে মেয়র দপ্তরে সৌজন্য সাক্ষাতকালে এ প্রস্তাব দেন। 

এন্যার্জিট্রন প্রতিনিধি দল বিপিডিসি আন্ডারগ্রাউন্ড প্রকল্পের বিষয়ে মেয়রকে অবহিত করে জানান, নগরায়নের কারণে আধুনিক বিশ্বে কোথাও শহর বন্দরের কোথাও সড়কের উপর কোন বিদ্যুতের খুঁটি, ইন্টারনেট, ক্যাবল অপারেটরের ক্যাবল ঝুলন্ত অবস্থায় থাকেনা। যা শুধুমাত্র বাংলাদেশে দেখা যায়। এ ধরনের ঝুলন্ত বৈদ্যুতিক, ইন্টারনেট ও ক্যাবল অপারেটরের সংযোগ ক্যাবল ও বিদ্যুতের খুঁটি একদিকে যেমন জঞ্জালে সৃষ্টি করে অপরদিকে ঝুঁকিপূর্ণ। এসব ক্যাবল ও খুঁটির কারণে যেকোন সময় নগরীতে বড় ধরনের দুর্ঘটনার শংঙ্কা উড়িয়ে দেয়া যায় না।

এসময় মেয়র তাদের প্রস্তাবে সায় দিয়ে প্রশংসা করে বলেন, উন্নত বিশ্বে সবকিছুর সংযোগ লাইন মাটির তলদেশে স্থাপিত হয়। বাংলাদেশেও তা করা সম্ভব হলে এর সুফল পাওয়া যাবে। যেখানে আমরা ট্যানেলের মত উন্নত প্রযুক্তি চালুর মাধ্যমে যোগাযোগ ব্যবস্থাকে আধুনিকায়ন করছি, সেখানে মাটির উপরে কোন সংযোগ লাইন না রাখলে নগরীর সৌন্দর্য্য বহুগুণ বৃদ্ধি পাবে। 

এন্যার্জিট্রন কর্মকর্তাদের সব সংযোগ লাইন খুঁটি অপসারণ করলেও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সড়কবাতির খুঁটি যাতে অপসারণ করা না হয় সে বিষয়টি বিবেচনায় রাখতে বলেন, না হলে আলোকায়ন কাজ ব্যাহত হবে বলে জানান তিনি।

এসময় মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম, নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) রেজাউল বারী ভূঁইয়া, বিপিডিবি আন্ডারগ্রাউন্ড প্রকল্পের উপদেষ্টা এ.কে.এম মোস্তফা কামাল, ডেপুটি টিম লিডার মো. আশরাফুল আলম, প্রকল্প ম্যানেজার মি. ক্রিস, ফিল্ড ম্যানেজার ফয়সাল খান, ফিল্ড সার্ভেয়ার আনিসুর রহমান, নাঈম সাব্বির রাসেল প্রমুখ উপস্থিত ছিলেন।

-সিভয়েস/ওয়াইআর

সর্বশেষ

পাঠকপ্রিয়