Cvoice24.com

পিলারে ফাটল দেখে বহদ্দারহাট ফ্লাইওভারের একাংশে যান চলাচল বন্ধ

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ০০:০৭, ২৬ অক্টোবর ২০২১
পিলারে ফাটল দেখে বহদ্দারহাট ফ্লাইওভারের একাংশে যান চলাচল বন্ধ

উদ্বোধনের ৪ বছরের মাথায় বহদ্দারহাট ফ্লাইওভারের দুটি পিলারে ফাটল দেখা দেওয়ায় একাংশে যানবাহন চলাচল বন্ধ করে দিয়েছে চসিক। 

সোমবার রাত সাড়ে দশটার দিকে চসিক ও সিএমপির ট্রাফিক বিভাগ এ সিদ্ধান্ত নেয়। ফ্লাইওভারের পিলারে ফাটলের খবরে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়। 

সিভয়েসকে ঘটনাস্থলের বিষয়টি নিশ্চিত করেন স্থানীয় কাউন্সিলর এসরারুল হক এসরাল। তিনি জানান, বহদ্দারহাট ফ্লাইওভারের কালুরঘাটমুখী র‌্যাম্পের দুটি পিলারে ফাটল দেখা দিয়েছে। এতে যে কোন ধরনের দুর্ঘটনা এড়াতে ওই অংশে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। সিএমপির পক্ষ থেকে ব্যারিকেডের পাশাপাশি দু'জন ট্রাফিক সদস্য নিয়োগ দেওয়া হয়। 

নির্মাণের চার বছর পর এম এ মান্নান ফ্লাইওভারে (বহদ্দারহাট ফ্লাইওভার) আরাকান সড়কমুখী একটি র‌্যাম্প যুক্ত করেন সাবেক সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম। র‌্যাম্প ব্যবহার করে নগরের মুরাদপুর থেকে আসা গাড়িগুলো চান্দগাঁও ও বহদ্দারহাট বাস টার্মিনালের দিকে একমুখী চলাচল করে। পরে এই ফ্লাইওভারসহ চারটি ফ্লাইওভার ২০১৯ সালের ডিসেম্বরে চসিককে হস্তান্তর করে সিডিএ। 

জানা যায়, যানজট নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) নগরের শুলকবহর থেকে বহদ্দারহাট এক কিলোমিটার এলাকা পর্যন্ত এম এ মান্নান ফ্লাইওভার নির্মাণের উদ্যোগ নেয়। ২০১০ সালের জানুয়ারিতে প্রধানমন্ত্রী ভিত্তি প্রস্তর স্থাপন করেন। ২০১২ সালের নভেম্বরে ফ্লাইওভারের গার্ডার ধসের ঘটনায় ১৪ জন নিহত হলে এর নির্মাণ কাজ তদারকির দায়িত্ব পায় বাংলাদেশ সেনাবাহিনী। নির্মাণ কাজ শেষে ২০১৩ সালের ১২ অক্টোবর ফ্লাইওভারের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে উদ্বোধনের পর ফ্লাইওভারটি কার্যকর না হওয়ায় ২০১৬ সালের ডিসেম্বরে আরাকান সড়কমুখী র‌্যাম্প নির্মাণের উদ্যোগ নেয় সিডিএ। ৩২৬ মিটার দীর্ঘ এবং ৬ দশমিক ৭ মিটার চওড়া র‌্যাম্পটি নির্মাণ শেষে ২০১৭ সালের ডিসেম্বরে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

প্রথমে প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ছিল ৯১ কোটি টাকা। পরে সংশোধন করে ১০৬ কোটি টাকা করা হয়। ফের সংশোধন করে প্রকল্প ব্যয় ১২০ কোটি টাকা করা হয়। ১৩৩২ মিটার দৈর্ঘ্য ফ্লাইওভারটির প্রস্থ ১৪ মিটার। চার লেনের বহদ্দারহাট এ ফ্লাইওভারের দুই পিলারের দূরত্ব ১৩০ ফুট।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়