Cvoice24.com

সিভয়েসে সংবাদ/ বন্ধ হলো রেলে মালামাল চুরির সেই পথ 

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩৩, ২৭ অক্টোবর ২০২১
সিভয়েসে সংবাদ/ বন্ধ হলো রেলে মালামাল চুরির সেই পথ 

চট্টগ্রামের রেলওয়েতে কিছুদিন পর পর ঘটছিল চুরির ঘটনা। এসব ঘটনায় প্রশ্ন উঠেছে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দায়িত্ব পালন নিয়েও। পরে পাহাড়তলীতে রেলওয়ে পূর্বাঞ্চলের ওয়ার্কশপের মালামাল চুরির ঘটনা নিয়ে সংবাদ প্রকাশ করে সিভয়েস। সিভয়েসের ওই প্রতিবেদনে উঠে আসে চাঞ্চল্যকর তথ্য, শানাক্ত হয় চোরচক্র। সংবাদের পর চোরদের ধরতে তৎপর হয়ে উঠে কর্তৃপক্ষ। 

এবার চুরির কাজে যাতায়াতের সেই ‌‘পথ’ পাহাড়তলীর রেলওয়ে পূর্বাঞ্চলের ওয়ার্কশপের ভাঙ্গা দেয়ালকে সংস্কার করছে রেলওয়ে। একই সাথে কাঁটা তার দিয়ে ওপরের অংশ বেধে দেয়া হবে যেন কেউ এদিক দিয়ে কোনভাবেই প্রবেশ করতে না পারে— এমনটাই জানিয়েছে রেলওয়ে সংশ্লিষ্ট কর্মকার্তা।

এর আগে গত ২৮ আগস্ট ‘অরক্ষিত রেলওয়ে ওয়ার্কশপে ভোরে দুর্ধর্ষ চুরি’ শিরোনামে সংবাদ প্রকাশ করে সিভয়েস। এতে পাহাড়তলীতে রেলওয়ে পূর্বাঞ্চলের ওয়ার্কশপের দেয়াল টপকিয়ে মালামাল চুরির ঘটনা তুলে ধরা হয়। রেলওয়ে কর্তৃপক্ষ কি চুরি হয়েছে সেটি জানাতে না পারলেও সিভয়েসের হাতে আসা ভিডিওতে ট্রেনের স্টিলের জানালা চুরি হওয়ার বিষয়টি উঠে আসে।

এই নিউজের পরপর সিভয়েসের অনুসন্ধানি আরেক প্রতিবেদন ‘রেলের মাল চুরিতে ‘একচোখা ফজলু’ সিন্ডিকেটের রাম রাজত্ব, মাথার ওপর ছায়া খোদ আরএনবি’ শিরোনামে প্রকাশিত হয়। সেখানে উঠে আসে রেলওয়ের মালামাল চুরি কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। এতে পরিকল্পতিভাবে ঘটে এসব চুরি ও চোরচক্রের চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে আসে।

এই সংবাদ প্রকাশের পর চোরদের বিরুদ্ধে মামলা ও অভিযান পরিচালনা করে রেলওয়ে কর্তৃপক্ষ। অনুসন্ধানে উঠে আসা ও ভিডিও চিত্রে দেখা যায়, চোরদের চুরির কাজে ব্যবহারের পথ। অবশেষে চোরদের ব্যবহারে সেই পথ বন্ধ করতে উদ্যোগী হয় রেলওয়ে কর্তৃপক্ষ। দীর্ঘদিন অরক্ষিত এ দেয়াল নির্মাণ শুরু করেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক রেলওয়ে পূর্বাঞ্চলের এক উর্ধ্বতন কর্মকতা জানান, চট্টগ্রামের রেলওয়ে ওয়ার্কশপে রেলওয়ের নানা প্রকার মূল্যবান জিনিসপত্র রাখা হয়। ওই অংশ অরক্ষতি থাকার সুযোগে চোরচক্র এটি ব্যবহার করেছিল। আমরা এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণসহ নিরাপত্তা জোরদার করেছি। চুরির মতো ঘটনা ঘটার আর সুযোগ নেই। সীমানা প্রাচীরগুলো পর্যাপ্ত পরিমাণ উঁচু করা ও নিরাপত্তার সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানান তিনি।

-সিভয়েস/ওয়াইআর

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়