Cvoice24.com

ডিসেম্বরে হালিশহরে বসবে পরিবেশবান্ধব ও ধোঁয়াবিহীন ইন্সেনেরেটর

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৯:১৬, ২৩ নভেম্বর ২০২১
ডিসেম্বরে হালিশহরে বসবে পরিবেশবান্ধব ও ধোঁয়াবিহীন ইন্সেনেরেটর

মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম বাস্তবায়ন কমিটির সভা।

আগামী ডিসেম্বরের মধ্যে চট্টগ্রাম নগরের হালিশহর টিজিতে পরিবেশবান্ধব ও ধোঁয়াবিহীন ইন্সেনেরেটর বসানো হবে। এই ইন্সেনেরেটর তদারকি করবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও পরিবেশ অধিদপ্তরের মনিটরিং কমিটি।

মঙ্গলবার (২৩ নভেম্বর) নগর ভবনের সম্মেলন কক্ষে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম বাস্তবায়ন কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। টাইগারপাসের জাইকার ডেপুটি টিম লিডার প্রকৌশলী মো. গোলাম সারোয়ারের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোহাম্মদ শহীদুল আলম।

তিনি বলেন, চট্টগ্রামে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা অত্যন্ত দুর্বল। সরকারি-বেসরকারি পর্যায়ে পরিবেশ সম্মত উপায়ে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় কোন প্রতিষ্ঠান এখানে গড়ে ওঠেনি। কোভিড-১৯ মহামারির কারণে সংক্রমণজনিত বর্জ্যর পরিমাণ বৃদ্ধি নগরবাসীর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই নগরবাসীর স্বাস্থ্য সুরক্ষায় চসিক ও জাইকার অর্থায়নে বর্জ্য ইন্সেনেরেটর বসানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তবে ইন্সেনেরেটর ব্যবস্থাপনার কার্যক্রম বাস্তবায়নে সকলের সমন্বিত প্রয়াস প্রয়োজন।

এতে আরও বক্তব্য রাখেন জাইকার এসডব্লিউএম প্রজেক্টের টিম লিডার মাসহিরো সাইতো, চট্টগ্রাম মেডিকেল কলেজের সহকারি পরিচালক মো. সাজ্জাদ হোসেন চৌধুরী, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক সুব্রত কুমার চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের সহকারি পরিচালক ডা. কামরুল আজাদ, এডিসি ট্রাফিক (দক্ষিণ) মো. রইস উদ্দিন, সিভিল সার্জন অফিসের প্রতিনিধি ডা. মো. ওয়াজেদ চৌধুরী, ডিএসকে’র প্রকল্প ব্যবস্থাপক আরেফাতুল জান্নাত, বেসরকারি হাসপাতাল ও ডায়াগনষ্টিক সমিতির সমন্বয়কারী অসিত দে, চট্টগ্রাম সেবা সংস্থার ম্যানেজার মো. ইসমাইল, চসিক তত্ত্বাবধায়ক প্রকৌশলী (যান্ত্রিক) সুদীপ বসাক, নগর পরিকল্পনাবিদ আব্দুল্লাহ আল ওমর, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী।

জাইকার টিম লিডার মাশাহিরো সাইতো বলেন, নগরের বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে চসিকের সঙ্গে ২০১৭ সাল থেকে কাজ করে যাচ্ছে জাইকা। আধুনিক বিশ্বে থ্রি আর বা রি-সাইকেল, রি-ডিউস ও রি-ইউস এ তিন পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালনা করা হয়। মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে ইন্সেনেরেটর স্থাপনের মাধ্যমে চট্টগ্রামে পাইলটিং প্রোগ্রাম গ্রহণ করা হয়েছে।

-সিভয়েস/এসআর

সর্বশেষ

পাঠকপ্রিয়