Cvoice24.com

ষোলশহরে পাহাড় কাটায় ৯ ব্যক্তির জরিমানা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৫, ২৮ নভেম্বর ২০২১
ষোলশহরে পাহাড় কাটায় ৯ ব্যক্তির জরিমানা

চট্টগ্রাম নগরের বায়েজিদ থানার পশ্চিম ষোলশহর এলাকার ভেড়াফকির পাহাড় দখল করে কাটার অপরাধে ৯ ব্যক্তিকে জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। 

রোববার (২৮ নভেম্বর) শুনানি শেষে ওই ৯ প্রতিষ্ঠানকে ৩ লাখ ৮০ হাজার জরিমানা পরিশোধের নির্দেশ দেন পরিবেশ অধিদপ্তর মহানগরের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরী। 

এছাড়াও অপরিশোধিত তরল বর্জ্য ফেলে পরিবেশের ক্ষতি করার দায়ে পাহাড়তলী এলাকার বিডি সি ফুডস লিমিটেডকে ৩২ হাজার টাকা জরিমানা করা হয়।

পাহাড় কাটায় যে সকল ব্যক্তি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়:

ফিরোজা বেগমকে ৪৫ হাজার টাকা, আইয়ুব আলীকে ২৫ হাজার টাকা, মো. এনামুল হককে ২৫ হাজার টাকা, ফারুক আহমেদকে ৫০ হাজার টাকা, মোহাম্মদ বাদশা ও এমদাদ উল্লাহকে ৫০ হাজার টাকা, মো. জামাল উদ্দিনকে ৫০ হাজার টাকা, মো. নুরুল আলম সওদাগর ও মোহাম্মদ আবু বক্কর নামে দুই ভাইকে একত্রে ৫০ হাজার টাকা এবং আবুল কালাম আজাদ নামের আরেক ব্যক্তিকে ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক বলেন, গত ২৪ নভেম্বর পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের অভিযানে ৯ ব্যক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে পাহাড় দখল করে কাটার সত্যতা পাই। তাদেরকে গত ২৮ নভেম্বর শুনানিতে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়। শুনানি শেষে পাহাড় দখল করে কাটার দায়ে ৯ ব্যক্তিকে ৩ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও অপরিশোধিত তরল বর্জ্য ফেলে পরিবেশের ক্ষতি করায় সাগরিকা রোডের বিডি সি ফুডসকে ৩২ হাজার টাকা জরিমানা করা হয়। পাহাড় কাটা, মোচণ ও দখল করে এনফোর্সমেন্ট নোটিশ পাওয়ার পরেও অনুপস্থিত থাকায় এবং বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৬(খ) ধারা লঙ্ঘন ও সরকারি আদেশ অমান্য করায় তাদের বিরুদ্ধে ফৌজদারী মামলা করার সিদ্ধান্ত নেওয়া হবে।'

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়