Cvoice24.com

ঝুঁকিপূর্ণ সড়কে ৩৮ ফুটওভার ব্রিজ নির্মাণ করবে চসিক

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪৩, ২৩ জানুয়ারি ২০২২
ঝুঁকিপূর্ণ সড়কে ৩৮ ফুটওভার ব্রিজ নির্মাণ করবে চসিক

নিরাপদ পারাপারে সড়ক মোড়ে ফুটওভার ব্রিজ নির্মাণ করবে চসিক।

চলতি মাসের শুরুর দিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রস্তাবিত ২৪৯১ কোটি টাকার প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদন পায়। এই প্রকল্পে নগরের ঝুঁকিপূর্ণ সড়কের মোড়গুলোতে ৩৮টি ফুটওভার ব্রিজ নির্মাণের অনুমোদনও ছিল।

যদিও এর আগে গত বছরের জুন মাসে এ ফুটওভার ব্রিজ নির্মাণের জন্য একটি প্রকল্প প্রি-একনেক সভায় অনুমোদন হয়। যা নিয়ে পররর্তীতে গুরুত্বপূর্ণ মোড়গুলোতে এলাকাভিত্তিক সার্ভে রিপোর্টও তৈরি করে চসিক। প্রকল্প অনুমোদন পাওয়ার পরই নগরের ঝুঁকিপূর্ণ মোড়গুলো চিহ্নিত করে ফুটওভার ব্রিজ নিমার্ণ করবে চসিক।

রোববার (২৩ জানুয়ারি) চট্টগ্রাম ড্রাইডক লিমিটেড কর্তৃপক্ষ চসিক কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করতে এলে এ কথা জানান মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

এসময় মেয়র বলেন, ‘নগরীতে যান চলাচল বৃদ্ধির কারণে রাস্তা পারাপারে নগরবাসীকে অনেক ভোগান্তি পোহাতে হচ্ছে। এছাড়াও সড়ক দুঘর্টনায় নিহত ও আহতের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই নগরীতে ৩৮টি স্পট চিহ্নিত করে চসিক ফুটওভার ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেছে।’

তবে মেয়রের এই বক্তব্যের পরে চট্টগ্রাম ড্রাইডক কর্তৃপক্ষ চসিকের উন্নয়ন কাজে অংশীদার হতে আগ্রহী বলেও মন্তব্য করেন এবং মেয়র ড্রাইডক ব্যবস্থাপককে এই ব্যাপারে প্রতিবেদন আকারে প্রস্তাব পাঠানোর পরামর্শও দেন।

এদিকে চসিক সূত্রে জানা গেছে, গত বছর নগরের গুরুত্বপূর্ণ কয়েকটি মোড়ে ফুটওভার ব্রিজ নিয়ে সম্ভাব্যতা যাচাই করা হয়। সেসময় এ নিয়ে জরিপ করা হলে ৯৩ দশমিক ৪ শতাংশ মানুষজন মোড়গুলোতে ফুটওভার ব্রিজ ব্যবহারে আগ্রহ প্রকাশ করে। 

তবে চসিক সিদ্ধান্ত নিয়েছে ব্যস্ততম সড়ক জিইসি মোড়, ষোলশহর ২ নম্বর গেট, লালখান বাজার মোড়, দেওয়ানহাট মোড়, আগ্রাবাদ চৌমুহনী মোড়, বাদামতলী মোড়, বারিক বিল্ডিং মোড়, নিমতলা মোড়, একে খান মোড়, সাগরিকা মোড়, বহদ্দারহাট, টাইগারপাস মোড়, অলংকার মোড়, সিটি গেট মোড়, অক্সিজেন মোড়, নয়াবাজার মোড়, সল্টগোলা ক্রসিং মোড়, সিমেন্ট ক্রসিং মোড়, কেইপিজেড মোড়, কাঠগড় মোড়, রুবি গেট মোড়, কুলগাঁও স্কুলের সামনে, মনসুরাবাদ মোড়, আগ্রাবাদ এক্সেস রোডের মুখে, নাসিরাবাদ সরকারি মহিলা কলেজ মোড়, সরাইপাড়া স্কুলের মোড়, আকবরশাহ মোড়, সানোয়ারা স্কুলের সামনে, টেকনিক্যাল মোড় ও কাপ্তাই রাস্তার মাথাসহ এসকল এলাকায় ফুটওভার ব্রিজ নির্মাণ করবে।

-সিভয়েস/এসআর

সর্বশেষ

পাঠকপ্রিয়