Cvoice24.com

ডায়রিয়া/
২৪০ জায়গার পানির নমুনা পরীক্ষা করবে চট্টগ্রাম ওয়াসা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩৭, ৬ এপ্রিল ২০২২
২৪০ জায়গার পানির নমুনা পরীক্ষা করবে চট্টগ্রাম ওয়াসা

২৪০ জায়গার পানি পরীক্ষা করবে চট্টগ্রাম ওয়াসা। প্রতীকি ছবি

প্রতিদিনই বাড়ছে ডায়রিয়া রোগীর সংখ্যা। গত দুইদিনেই চট্টগ্রামে রোগীর সংখ্যা ছাড়িয়ে গেছে প্রায় তিনশ। এমন পরিস্থিতিতে সতর্ক হয়েছে চট্টগ্রাম ওয়াসা। তাঁদের সরবরাহ করা পানিতে যাতে কোনো জীবাণু না থাকে সেজন্য নমুনা পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে।

ওয়াসা সূত্র জানিয়েছে, নগরের ওয়াসার পানির রিজার্ভার, বাসাবাড়ি, হাসপাতাল, রেস্তোরাঁসহ ২৪০টি জায়গার পানির নমুনা পরীক্ষা করার উদ্যোগ নেওয়া হয়েছে।

অবশ্য সংস্থাটি আগে থেকেই মোহরা পানি শোধনাগার, শেখ হাসিনা পানি শোধনাগার এবং মদুনাঘাট পানি শোধনাগারে অবস্থিত চট্টগ্রাম ওয়াসার পরীক্ষাগারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বাংলাদেশ স্ট্যার্ন্ডাড অনুযায়ী পানির সকল ধরনের প্যারামিটার পরীক্ষা করে।

এরপর সরবরাহ করা পানি মানুষের ঘর পর্যন্ত পৌঁছাতে পৌঁছাতে কোনো জীবাণু প্রবেশ করে কিনা সেটিও দেখতে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে। তবে এখন ডায়রিয়ার প্রকোপ বাড়ায় নমুনা পরীক্ষার বিষয়টিতে গুরুত্ব বাড়ানো হয়েছে।

এ বিষয়ে ওয়াসার প্রধান প্রধান প্রকৌশলী মাকসুদ আলম বলেন, ‘আমরা আগে থেকেই প্রতি মাসে নমুনা সংগ্রহ করে পানি পরীক্ষা করে দেখি। কিছুদিন আগেও করা হয়েছিল। তবে এখন যেহেতু হঠাৎ করে ডায়রিয়া রোগী বেড়ে যাচ্ছে, তাই নতুন করে নমুনা পরীক্ষার উদ্যোগ নেওয়া হচ্ছে। ২৪০টি জায়গা থেকে পানি সংগ্রহ করে নমুনা পরীক্ষা করা হবে। এতে যদি কোনো ব্যাকটেরিয়ার অস্তিত্ব পাওয়া যায় তাহলে দ্রুত যেখানে সমস্যা সেখানকার পাইপলাইন পরিস্কার করা হবে।’

 

সর্বশেষ

পাঠকপ্রিয়