Cvoice24.com

খাস জমিতে আইনজীবীদের ভবন অনুমোদন, ফাঁসছেন সিডিএর কর্মকর্তারা!

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০৫, ১৮ এপ্রিল ২০২২
খাস জমিতে আইনজীবীদের ভবন অনুমোদন, ফাঁসছেন সিডিএর কর্মকর্তারা!

অবৈধভাবে কোর্ট হিলে সরকারি খাস জমিতে চট্টগ্রাম আইনজীবী সমিতির ভবনের নকশা অনুমোদন দেওয়ার সঙ্গে জড়িত কর্মকর্তাদের তথ্য চেয়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যানের কাছে চিঠি দিয়েছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। গত ৭ এপ্রিল মন্ত্রণালয়ের উপসচিব মো. মাহমুদুর রহমান হাবিব সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষকে এই চিঠি দেন। প্রায় ১০দিন আগে চিঠি দিলেও বিষয়টি জানাজানি হয়েছে আজ সোমবার।

চিঠিতে বলা হয়, ‘চট্টগ্রামস্থ পরীর পাহাড়ে ১ নম্বর খাস খতিয়ানভুক্ত সরকারি খাস জমিতে আইনজীবীদের পাঁচটি বহুতল ভবন অনুমোদন কার্যক্রমের সাথে জড়িত সিডিএর সংশ্লিষ্ট কর্মকর্তা- কর্মচারীর নাম, পদবী, পূর্ণাঙ্গ ঠিকানা (স্থায়ী/ বর্তমান ঠিকানা), মোবাইল নম্বর উল্লেখ করে মন্ত্রণালয়ে প্রেরণ করতে হবে।’

জেলা প্রশাসন সূত্র জানায়, ২০০৩-২০০৪, ২০০৪-২০০৫, ২০০৮-২০০৯ এবং ২০১৪-২০১৫ সালে পরীর পাহাড়ে ১ নম্বর খাস খতিয়ানভুক্ত সরকারি খাস জমিতে বিধি-বহির্ভূতভাবে আইনজীবীদের পাঁচটি ভবন নির্মাণের নকশা অনুমোদন করেছে সিডিএর কিছু কর্মকর্তা। এরপর গত বছরের আগস্টে আইনজীবী সমিতি আরও দুটি ভবন নির্মাণের উদ্যোগ নেয়। তখন সেটিতে বাধা দেয় জেলা প্রশাসন। এরপর থেকে জেলা প্রশাসন ও আইনজীবী সমিতির মধ্যে দ্বন্দ্ব চলে আসছে। পরে সরকারের ২৫টি দপ্তর থেকে চিঠি দিয়ে কোর্ট হিলের অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে বলা হয়। যদিও এখন পর্যন্ত এ বিষয়ে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। এর মধ্যেই সিডিএর জড়িত কর্মকর্তাদের তালিকা চেয়ে চিঠি দিল গণপূর্ত মন্ত্রণালয়।  

গণপূর্ত মন্ত্রণালয়ের দেওয়া চিঠিতে সিডিএ চেয়ারম্যান কে  নকশা অনুমোদনের সাথে সংশ্লিষ্ট নথিসমূহের নোটসীটের ফটোকপি,  সভার কার্যবিবরণী,  অনুমোদিত নক্সার কপি, অনুমোদনের বিবরণী সীটও মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়।

বিষয়টি সম্পর্কে জানতে সিডিএর চেয়ারম্যান জহিরুল হক দোভাষের মোবাইলে একাধিবার কল দিলেও তিনি রিসিভ না করায় তাঁর বক্তব্য জানা সম্ভব হয়নি। 

পরে সিডিএর সচিব মুহাম্মদ আনোয়ার পাশা বলেন, 'আমি জানি না এসব। আপনারা চেয়ারম্যানের সঙ্গে কথা বলেন।'

সর্বশেষ

পাঠকপ্রিয়