Cvoice24.com

পাহাড়ে বসবাসকারী ৮০ শতাংশই বহিরাগত—জেলা প্রশাসকের তথ্য

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫০, ২৩ জুন ২০২২
পাহাড়ে বসবাসকারী ৮০ শতাংশই বহিরাগত—জেলা প্রশাসকের তথ্য

পাহাড়ের পাদদেশে অবৈধভাবে যারা বসতি স্থাপন করে বসবাস করছে তাদের মধ্যে চট্টগ্রামের স্থানীয় কেউ নেই; তাদের ৮০ শতাংশই বহিরাগত বলে মন্তব্য করেছেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

বৃহস্পতিবার সকালে সার্কিট হাউসের সম্মেলন কক্ষে চট্টগ্রাম জেলা উন্নয়ন সমন্বয় কমিটির ‘মাসিক উন্নয়ন সমন্বয় সভায়’ সভাপতির বক্তব্য তিনি এ কথা বলেন।

জেলা প্রশাসক বলেন, পাহাড়ে বসবাসকারী কেউ নিজ দখলে থাকছে না। তারা প্রত্যেকে দুই হাজার, পাঁচ হাজার, আঠারো হাজার টাকা দিয়েও বাসা ভাড়া নিয়ে থাকছে। আর তারা বেশিরভাগই বহিরাগত; চট্টগ্রামের স্থানীয় কেউই নেই।

তিনি বলেন, জঙ্গল সলিমপুর নিয়ে একটা মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সেখানে স্পোর্টস কমপ্লেক্স, কেন্দ্রীয় কারাগার স্থানান্তর করা হবে, মডেল মসজিদ হবে, আইকনিক মসজিদ, জাতীয় তথ্যকেন্দ্র, নভোথিয়েটার ও ইকোপার্ক হবে। জঙ্গল সলিমপুরে কেউ অবৈধভাবে থাকতে পারবে না। জঙ্গল সলিমপুর নিয়ে যারা মামলা মোকদ্দমা করছেন তাদের বলতে চাই, সরকারের চেয়ে ক্ষমতাশালী কেউ নেই। জঙ্গল সলিমপুরে যারা বসবাস করছেন, তাদের পুনর্বাসন করা হবে।

কোরবানির পশুর হাট বসানো প্রসঙ্গে জেলা প্রশসাকে বলেন, কোরবানির পশুর হাটকেন্দ্রিক কোনও ধরনের চাঁদাবাজি বরদাস্ত করা হবে না। সরকারি নিয়ম মেনেই কোরবানির পশুর হাট বসাতে হবে এবং যত্রতত্র পশুর হাট বসালেই ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

সর্বশেষ

পাঠকপ্রিয়