Cvoice24.com

জঙ্গল সলিমপুরে হবে কেন্দ্রীয় কারাগার

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:১১, ২৩ জুন ২০২২
জঙ্গল সলিমপুরে হবে কেন্দ্রীয় কারাগার

পাহাড়ের খাঁজ কেটে গড়ে ওঠা অবৈধ বসতি। ফাইল ছবি

জঙ্গল সলিমপুর। সীতাকুণ্ডের দুর্গম এক পাহাড়। গত এক যুগ ধরে দুর্গম এ পাহাড় কেটে  ‘দুর্ভেদ্য সাম্রাজ্য’ গড়ে তুলেছে দখলদাররা। পুরো এলাকাকে ১১টি ‘সমাজে’ ভাগ করে ‘চট্টগ্রাম মহানগর ছিন্নমূল বস্তিবাসী সমন্বয় সংগ্রাম পরিষদ’ নামে সমিতি বানিয়ে ২০ হাজার মানুষকে অবৈধ বসতি গড়ার ‘লাইসেন্স’ দিয়েছে দখলদাররা। উচ্ছেদে গেলে ‘পুর্নবাসনের’ দোহাই-এ হাইকোর্টের দ্বারস্থ হয়ে প্রশাসনকে বাধা দেয় তারা।

এবার এই এলাকার অবৈধ বসবাসকারীদের সরাতে নতুন এক মহাপরিকল্পনার কথা জানিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

বৃহস্পতিবার সার্কিট হাউসের সম্মেলন কক্ষে চট্টগ্রাম জেলা উন্নয়ন সমন্বয় কমিটির ‘মাসিক উন্নয়ন সমন্বয় সভায়’ সভাপতির বক্তব্যে জঙ্গল সলিমপুর নিয়ে এ পরিকল্পনার কথা জানান। 

জেলা প্রশাসক বলেন, জঙ্গল সলিমপুরে স্পোর্টস কমপ্লেক্স, কেন্দ্রীয় কারাগার স্থানান্তর করা হবে, মডেল মসজিদ হবে, আইকনিক মসজিদ, জাতীয় তথ্যকেন্দ্র, নভোথিয়েটার ও ইকোপার্ক হবে। জঙ্গল সলিমপুরে কেউ অবৈধভাবে থাকতে পারবে না। জঙ্গল সলিমপুর নিয়ে যারা মামলা মোকদ্দমা করছেন তাদের বলতে চাই, সরকারের চেয়ে ক্ষমতাশালী কেউ নেই। জঙ্গল সলিমপুরে যারা বসবাস করছেন, তাদের পুনর্বাসন করা হবে।

সূত্র জানায়, সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরে নানাভাবে পাহাড় কাটছে প্রভাবশালীরা। পাহাড় কেটে প্লট বিক্রি করা হয়। বসতি গড়ে তোলা হয়। এর বাইরে বিভিন্ন পাহাড়ের পাদদেশে এবং ঢালুতে ঘর তৈরি করে অবৈধভাবে বসবাস করে নিম্ন আয়ের মানুষ। জঙ্গল সলিমপুরের পাহাড়ে ৩০ হাজার পরিবার পাহাড়ধসের ঝুঁকিতে রয়েছে। ২০১৭ সালের ২১ জুলাই এই জঙ্গল সলিমপুরে পাহাড়ধসে একই পরিবারের পাঁচজন নিহত হন।

বন বিভাগ ও উপজেলা প্রশাসনের পরিসংখ্যানে জানা যায়, সীতাকুণ্ডের বারৈয়াঢালা, পৌর সদর, কুমিরা, সোনাইছড়ি ও সলিমপুর ইউনিয়নে বনভূমি রয়েছে ১৬ হাজার ২৪৪ একর। এর মধ্যে বেদখলে রয়েছে সাড়ে ৫ হাজার একর বনভূমি। যার মধ্যে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছেন লক্ষাধিক মানুষ। স্থানীয় কিছু প্রভাবশালী মহল অবৈধভাবে এসব পাহাড় দখল করে প্লট বাণিজ্য চালিয়ে যাচ্ছে। আর ঘূর্ণিঝড়ের কবল থেকে রক্ষা পেতে নিরাপদ স্থান হিসেবে উপকূলীয় এলাকার লোকজন অল্প দামে এসব জায়গা কিনে ঝুঁকিপূর্ণভাবে বসতি গড়ে বসবাস করছেন।

-সিভয়েস/এমএম

সর্বশেষ

পাঠকপ্রিয়