Cvoice24.com

ঈদে চলবে আরও ৬ জোড়া স্পেশাল ট্রেন 

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫৪, ২৪ জুন ২০২২
ঈদে চলবে আরও ৬ জোড়া স্পেশাল ট্রেন 

এবারের ঈদুল আজহায় রেলের নিয়মিত সূচির বাইরে ৬ জোড়া বিশেষ ট্রেন চলাচলের সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে। ঈদের পাঁচ দিন আগে চট্টগ্রাম থেকে এসব ট্রেন যাত্রী পরিবহন করবে। আগামী ১ থেকে ৫ জুলাই পর্যন্ত এসব ট্রেনের অগ্রিম টিকিট দেওয়া হবে। এছাড়া ট্রেন বন্ধের শিডিউলও বাতিল করা হয়েছে । 

রেলওয়ে সূত্র জানা যায়, ঈদুল আজহা উপলক্ষ্যে ১ জুলাই থেকে ঈদের যাত্রী পরিবহন শুরু হবে রেলওয়ের কর্তৃপক্ষ। এর মধ্যে ৬ জোড়া  স্পেশাল ট্রেনের মধ্যে ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটের দেওয়ানগঞ্জ স্পেশাল, চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে চাঁদপুর স্পেশাল, একই রুটে চাঁদপুর স্পেশাল-২, জয়দেবপুর-পঞ্চগড়-জয়দেবপুর রুটের পঞ্চগড় স্পেশাল, ভৈরববাজার-কিশোরগঞ্চ-ভৈরববাজার রুটের সোলাকিয়া স্পেশাল-১ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে সোলাকিয়া স্পেশাল-২ চলাচল করবে।

দেওয়ানগঞ্জ স্পেশাল ও চাঁদপুর স্পেশাল ট্রেন ১ থেকে ২ জুলাই এবং ঈদের পরের দিনসহ ৫ দিন চলাচল করবে। ঈদের তিনদিন আগে ও পরের চারদিন চলাচল করবে পঞ্চগড় স্পেশাল,  সোলাকিয়া স্পেশাল-১ এবং স্পেশাল-২ ঈদের দিন চলাচল করবে। 

এদিকে যাত্রীদের সুবিধার্থে ঈদের ৬ দিন আগে থেকে বন্ধ হয়ে যাওয়া ট্রেন এবার সূচি অনুযায়ী চলাচল করবে। তবে ঈদের দিন বন্ধ থাকবে আন্তঃনগর সব ধরনের ট্রেন। বিশেষ ব্যবস্থাপনায় ১ থেকে ৫ জুলাই পর্যন্ত অগ্রিম টিকিট বিক্রি করা হবে। এর মধ্যে ১ জুলাই দেওয়া হবে ৫ জুলাইয়ের টিকিট, ২ জুলাই দেওয়া হবে ৬ জুলাইয়ের, ৩ জুলাই ৭ জুলাইয়ের, ৪ জুলাই ৮ জুলাইয়ের ও ৫ জুলাই দেওয়া হবে ৯ জুলাইয়ের টিকিট।

টিকিট কেনার জন্য যাত্রীদের অবশ্যই জাতীয় পরিচয়পত্র অথবা জন্মসনদের ফটোকপি সঙ্গে থাকতে হবে। রেলসেবা অ্যাপ ও অনলাইন ই-টিকিট বিক্রি সকাল ৮টা থেকে শুরু হবে। অন্যদিকে কাউন্টারে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টিকিট কাটা যাবে। মহিলা ও প্রতিবন্ধীদের জন্য আলাদা কাউন্টার থাকবে। ঈদের অগ্রিম টিকিট কেনার পর ফেরত নেওয়া হবে না বলেও সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে।

ঈদের পর ফিরতি টিকিট বিক্রির তারিখও নির্ধারণ করেছে রেলওয়ে প্রশাসন। এক্ষেত্রে আগামী ৭ জুলাই থেকে ১১ জুলাই পর্যন্ত চলবে অগ্রিম টিকিট বিক্রি। এর মধ্যে ৭ জুলাই দেওয়া হবে ১১ জুলাইয়ের টিকিট, ৮ জুলাই ১২ জুলাইয়ের, ৯ জুলাই ১৩ জুলাইয়ের এবং ১১ জুলাই টিকিট দেওয়া হবে ১৪ ও ১৫ জুলাইয়ের।

টিকিট কালোবাজারি রোধে ভ্রাম্যমাণ আদালত

ঈদে অতিরিক্ত যাত্রী চাহিদার বিষয়টি মাথায় রেখে পাহাড়তলী ওয়ার্কশপ থেকে ৪০টি ও সৈয়দপুর ওয়ার্কশপ থেকে ২৭টিসহ মোট ৬৭টি কোচ অন্তর্ভুক্ত করা হবে ট্রেনে। এছাড়া পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে ২১৩টি ইঞ্জিন ট্রেনে ব্যবহারের পরিকল্পনাও নেওয়া হয়েছে।

এদিকে টিকিট কালোবাজারি প্রতিরোধে ঢাকা, ঢাকা বিমানবন্দর, জয়দেবপুর, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, খুলনাসহ বড় স্টেশনে জিআরপি পুলিশ, আরএনবি, বিজিবি ও স্থানীয় পুলিশ এবং র‌্যাবের সহযোগিতায় সার্বক্ষণিক নজরদারি মধ্যে আনা হবে। যাত্রীবাহী ট্রেনের সুবিধার্থে কনটেইনার ও জ্বালানি তেলবাহী ট্রেন ছাড়া গুডস ট্রেন চলাচল বন্ধ থাকবে। 

পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন জানান, ঈদে যাত্রীদের নিরাপদ ও নির্বিঘ্নে চলাচলের জন্য বিশেষ জোড়া ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া টিকিট কালোবাজারি রোধে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে।

সিভয়েস/আরকে

সর্বশেষ

পাঠকপ্রিয়