Cvoice24.com

চট্টগ্রামে দুই ঘণ্টায় শেষ বিজয় এক্সপ্রেসের টিকিট

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০৬, ১ জুলাই ২০২২
চট্টগ্রামে দুই ঘণ্টায় শেষ বিজয় এক্সপ্রেসের টিকিট

ট্রেনের অগ্রিম টিকিট নিতে কাউন্টারে যাত্রীদের ভিড়। ছবিটি শুক্রবার সকালে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে তোলা।

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। শুক্রবার সকাল ৮টা আগামী ৫ জুলাইয়ের টিকিট বিক্রি শুরু হয়। চলে বিকেল ৪টা পর্যন্ত। প্রথম দিনে যাত্রীদের তেমন ভিড় চোখে না পড়লেও দু’ঘণ্টার মাথায় শেষ হয়ে গেছে চট্টগ্রাম থেকে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেনের। 

সকাল থেকে লাইনে দাঁড়িয়েও অনেকের কপালে জোটেনি কাঙ্খিত টিকিট। ফলে ফিরতে হয়েছে মলিন মুখে। 

বেসরকারি প্রতিষ্ঠানের চাকুরিজীবী সাহাব উদ্দীন সিভয়েসকে বলেন, সকাল ৭টায় স্টেশেনে এসে টিকেটের জন্য লাইনে দাঁড়িয়েছি। ১০টার আগেই টিকেট শেষ। কাল আবার সকালে এসে লাইন ধরতে হবে। 

তবে কিছুটা স্বস্তির খবর দিয়েছেন মহানগর এক্সপ্রেসের যাত্রী সুমাইয়া আক্তার।  মায়ের চিকিৎসা শেষে ৫ জুলাই গ্রামের বাড়ি কুমিল্লা যাবেন তিনি। তিনি বলেন, সকাল সাতটায় মাদুর বসিয়ে স্টেশনে অপেক্ষা করছিলাম। প্রতি ঈদে ট্রেনের করে বাড়ি যাই। এবার মাকে নিয়ে যেতে হবে। কোনো ধরনের ভোগান্তি টিকেট পেয়ে ভালো লাগছে।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে অগ্রিম টিকিট প্রত্যাশীদের ভিড়

এদিকে তবে ৪টার আগেই আন্তঃনগরের ১০টি ট্রেনের ৭ হাজার টিকেট বিক্রি শেষ হয়েছে বলে কর্তৃপক্ষ। 

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ম্যানেজার রতন কুমার চৌধুরী সিভয়েসকে বলেন, প্রথমদিনে টিকিট প্রত্যাশীদের চাপ কম ছিল। অনেকে স্বস্তিতে টিকেট কেটেছেন। তবে চট্টগ্রাম থেকে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেনের যাত্রীর অত্যাধিক চাপ ছিল। যাত্রীরা অনলাইনে ও কাউন্টারে টিকেট কেটেছেন। ফলে দুই ঘণ্টার মধ্যেই সব টিকিট শেষ হয়ে গেছে।

তিনি আরও বলেন, চট্টগ্রাম স্টেশন থেকে ছেড়ে যাওয়া কেবল আন্তঃনগর ট্রেনের আগাম টিকিট দেওয়া হচ্ছে। এর মধ্যে রেলস্টেশনের কাউন্টারে সাড়ে তিন হাজার এবং অনলাইনে বসে যাত্রীরা বাকি টিকেট কেনার সুযোগ পাচ্ছেন। একজন সর্বোচ্চ চারটি টিকিট নিতে পারছেন। টিকেট কালোবাজারি রোধ করতে সাদা পোশাকের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনী কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।

এদিকে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ১ নম্বর কাউন্টারে নারী, ওয়ারেন্ট ও রেলওয়ের পাস টিকিটের ব্যবস্থা রাখা হয়েছে। ২ নম্বর কাউন্টারে সুবর্ণ ও সোনার বাংলা এক্সপ্রেস (স্নিগ্ধা ও শোভন চেয়ার) টিকেট বিক্রি হচ্ছে। অন্যদিকে ৩ নম্বর কাউন্টারে পাহাড়িকা ও উদয়ন, ৪ নম্বর কাউন্টারে মহানগর গোধূলি ও মহানগর এক্সপ্রেস, ৫ নম্বর কাউন্টারে তূর্ণা এক্সপ্রেস, ৬ নম্বর কাউন্টারে চট্টলা ও বিজয় এক্সপ্রেস (স্নিগ্ধা, শোভন চেয়ার ও শোভন), ৭ নম্বর কাউন্টারে মেঘনা এক্সপ্রেস, চাঁদপুর স্পেশাল ট্রেনের টিকিট বিক্রি হচ্ছে। বাকি কাউন্টারে যথারীতি অন্যান্য ট্রেনের টিকিট বিক্রি হচ্ছে। 

রেলওয়ে সূত্রে জানা গেছে, এবারের ঈদে রেলওয়ে পূর্বাঞ্চল নিয়মিত সূচির বাইরে ৬ জোড়া যেসব স্পেশাল ট্রেন চলাচল করবে। এর মধ্যে ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটের দেওয়ানগঞ্জ স্পেশাল, চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে চাঁদপুর স্পেশাল, একই রুটে চাঁদপুর স্পেশাল-২, জয়দেবপুর-পঞ্চগড়-জয়দেবপুর রুটের পঞ্চগড় স্পেশাল, ভৈরববাজার-কিশোরগঞ্চ-ভৈরববাজার রুটের সোলাকিয়া স্পেশাল-১ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে সোলাকিয়া স্পেশাল-২ চলাচল করবে।

এছাড়া দেওয়ানগঞ্জ স্পেশাল ও চাঁদপুর স্পেশাল ঈদের তিন দিন আগে এবং ঈদের পরের দিনসহ ৫ দিন চলাচল করবে। পঞ্চগড় স্পেশাল ঈদের তিনদিন আগে ও পরের চারদিন চলাচল করবে। সোলাকিয়া স্পেশাল-১ এবং স্পেশাল-২ ঈদের দিন চলাচল করবে। 

এদিকে যাত্রীদের সুবিধার্থে ঈদের ৬ দিন আগে থেকে যেসব দিনে ট্রেন চলতো না, ওইসব দিনেও ট্রেন চলাচল করবে। তবে ঈদের দিন কোনো আন্তঃনগর ট্রেন চলাচল করবে না। বিশেষ ব্যবস্থাপনায় ১-৫ জুলাই পর্যন্ত অগ্রিম টিকিট বিক্রি করা হবে। এরমধ্যে ১ জুলাই দেওয়া হবে ৫ জুলাইয়ের টিকিট, একইভাবে ২ জুলাই ৬ জুলাইয়ের, ৩ জুলাই ৭ জুলাইয়ের, ৪ জুলাই ৮ জুলাইয়ের ও ৫ জুলাই দেওয়া হবে ৯ জুলাইয়ের টিকিট। এই জন্য টিকিট কেনার সময় অবশ্যই জাতীয় পরিচয়পত্র অথবা জন্মসনদের ফটোকপি সঙ্গে থাকতে হবে।

এদিকে যাত্রীদের সুবিধার্থে ঈদের ৬ দিন আগে থেকে যেসব দিনে ট্রেন চলতো না, ওইসব দিনেও ট্রেন চলাচল করবে। তবে ঈদের দিন কোনো আন্তঃনগর ট্রেন চলাচল করবে না। বিশেষ ব্যবস্থাপনায় ২ জুলাই ৬ জুলাইয়ের, ৩ জুলাই ৭ জুলাইয়ের, ৪ জুলাই ৮ জুলাইয়ের ও ৫ জুলাই দেওয়া হবে ৯ জুলাইয়ের টিকিট।

ঈদের পর ফিরতি টিকিট বিক্রির তারিখও নির্ধারণ করেছে রেল প্রশাসন। আগামী ৭ জুলাই থেকে ১১ জুলাই পর্যন্ত অগ্রিম টিকিট বিক্রি করা হবে। ৭ জুলাই দেওয়া হবে ১১ জুলাইয়ের টিকিট, ৮ জুলাই ১২ জুলাইয়ের, ৯ জুলাই ১৩ জুলাইয়ের এবং ১১ জুলাই টিকিট দেওয়া হবে ১৪ ও ১৫ জুলাইয়ের।

সিভয়েস/আরকে

সর্বশেষ

পাঠকপ্রিয়