Cvoice24.com

চট্টগ্রামের তিন পাটকল ইজারা পাচ্ছে যারা

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৯, ১ জুলাই ২০২২
চট্টগ্রামের তিন পাটকল ইজারা পাচ্ছে যারা

চট্টগ্রামের তিনটিসহ দেশের সাতটি রাষ্ট্রায়ত্ত পাটকল ৫-২০ বছরের জন্য ভাড়া-ভিত্তিক লিজ দেওয়ার জন্য সাতটি বেসরকারি সংস্থাকে চূড়ান্ত করেছে সরকার।

ইজারা দেওয়া চট্টগ্রামের তিন পাটকল হলো— সীতাকুণ্ডে আরআর জুট মিল, এমএম জুট মিলস এবং গুল আহমেদ জুট মিলস। 

এরমধ্যে সীতাকুণ্ডের আরআর জুট মিল লিজ পাচ্ছে পান্ডুঘর গ্রুপের ইন্টারস্টফ অ্যাপারেলস লিমিটেড। বে গ্রুপের গুড ব্যাগ অ্যান্ড অ্যাকসেসরিজ লিমিটেড, বেস্টলা লিমিটেড এবং জুট ফাইবার্স বিডি এতে যৌথ উদ্যোগে বিনিয়োগ করবে।

একই অঞ্চলে অবস্থিত এমএম জুট মিলস স্টিলমার্ক গ্রুপের স্টিলমার্ক বিল্ডিং লিমিটেডের কাছে ইজারা দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটি প্রি-ইঞ্জিনিয়ারড স্টিল বিল্ডিং প্রস্তুতকারক। এই প্রথম গ্রুপটি পাট খাতে প্রবেশ করছে। অন্যদিকে গুল আহমেদ জুট মিলস যাচ্ছে
আরমাডা স্পিনিং মিলসের হাতে।

২০২১ সালের এপ্রিলের দিকে সরকারের কাছ থেকে ২০ বছরের কেএফডি জুট মিলস ইজারা পায় ইউনিটেক্স গ্রুপ। 

কেএফডি জুট মিলের তিনটি ইউনিট রয়েছে—কর্ণফুলী জুট মিল, ফুরাত কর্ণফুলি কার্পেট ফ্যাক্টরি এবং ডাইভারসিফাইড ডেকোরেটিভ ফেব্রিক্স। দুটি মিল ইতোমধ্যেই উৎপাদনে চলে গেছে। বাকি দুটি প্রতিষ্ঠান বিজেএমসির সঙ্গে এখনো ইজারা চুক্তি চূড়ান্ত করেনি।

ইজারা শর্তাবলীর অধীনে, ফার্মগুলিকে শুধুমাত্র পাট ও পাটজাত পণ্য উৎপাদনের জন্য মিলের বিদ্যমান যন্ত্রপাতি, জমি এবং অন্যান্য সক্ষমতা ব্যবহারের অনুমতি দেওয়া হবে। কিন্তু, তারা ব্যাংক ঋণ পাওয়ার জন্য মিলের সম্পত্তি বন্ধক রাখতে পারবে না।

ইজারা গ্রহীতারা মিলগুলিকে তার নিজস্ব নামে এবং পদ্ধতিতে পরিচালনা করবে, এবং নিজস্ব ব্যাংক হিসাব ও অন্যান্য সম্পর্কিত নথির মাধ্যমে লেনদেন করবে।

অন্যদিকে রশিদ গ্রুপের সহযোগী সংস্থা- রশিদ অটোমেটিক রাইস মিলস লিমিটেড, ঢাকা জোনের অধীনে সিরাজগঞ্জে অবস্থিত জাতীয় জুট মিলস ইজারা পাচ্ছে। দেশের চালের বাজারে ৩০ শতাংশ অংশীদারিত্বসহ গ্রুপটি ইতিমধ্যে আলেয়া জুট মিলস নামে একটি পাটকলেরও মালিক।

গোল্ডেন ফাইবার অস্ট্রেলিয়া পিটিওয়াই লিমিটেড খুলনার খালিশপুরে অবস্থিত দৌলতপুর জুট মিলের ইজারা পেয়েছে এবং ফরচুন সুজ প্লাটিনাম জুট মিলস অধিগ্রহণ করেছে।

গোল্ডেন ফাইবার অস্ট্রেলিয়া পিটিওয়াই এবং স্লেগাহ হোল্ডিংস পিটিওয়াই লিমিটেড দৌলতপুর জুট মিলসে বিনিয়োগ করবে।

শেয়ারবাজারে তালিকাভুক্ত ফরচুন গ্রুপের একটি কোম্পানি ফরচুন সুজ প্ল্যাটিনাম জুট মিলস লিজ নিয়েছে, তবে এতে বিনিয়োগ করবে না। তার পরিবর্তে, বিনিয়োগ করবে এ গ্রুপের আরেকটি কোম্পানি ফরচুন জুটেক্স।

সূত্র: দ্য বিজনেস স্ট্যান্ডার্ড

সর্বশেষ

পাঠকপ্রিয়