Cvoice24.com

ইটিপি-ছাড়পত্র নেই, ৬ প্রতিষ্ঠানকে পরিবেশ অধিদপ্তরের জরিমানা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫১, ২০ সেপ্টেম্বর ২০২২
ইটিপি-ছাড়পত্র নেই, ৬ প্রতিষ্ঠানকে পরিবেশ অধিদপ্তরের জরিমানা

অপরিশোধিত তরল বর্জ্য ফেলে এবং পরিবেশের ছাড়পত্র ছাড়া কারখানা পরিচালনার অভিযোগে ছয় প্রতিষ্ঠানকে ৩ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। এরমধ্যে অপরিশোধিত তরল বর্জ্য ফেলায় চারটি প্রতিষ্ঠানকে এবং ছাড়পত্রবিহীন কারখানা পরিচালনার দায়ে দুটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। 

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) শুনানি শেষে এ জরিমানার আদেশ দেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক হিল্লোল বিশ্বাস।

ক্ষতিপূরণ আরোপ করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি নগরের বাচা মিয়া রোডের উইন ওয়াশিং প্ল্যান্ট, পাহাড়তলী বার কোয়ার্টার এলাকার হোসেন ওয়াশিং প্ল্যান্ট, ও লুমিনাস এক্সেসোরিস নামক সুতা কোনিং ও ডায়িং কারখানা এবং নাসিরাবাদের জেপিএস এক্সেসোরিস নামক সুতা কোনিং ও ডায়িং কারখানা রয়েছে। এ চার প্রতিষ্ঠানকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়। 

এছাড়া ছাড়পত্রবিহীন কারখানা পরিচালনার দায়ে পাহাড়তলী এলাকার ইউরো পেইন্টসকে ২ লাখ টাকা এবং মাছুদ ফার্নিচারকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

পরিবেশ অধিদপ্তর মহানগরের পরিচালক হিল্লোল বিশ্বাস জানান, ইটিপি স্থাপন বাধ্যতামূলক হলেও গত ১৫ সেপ্টেম্বর পরিবেশ অধিদপ্তরের একটা টিম পরিদর্শনে গিয়ে ইটিপি বিহীন কারখানা পরিচালনার প্রমাণ পায়। অপরিশোধিত তরল বর্জ্য ফেলে এবং ছাড়পত্র ছাড়া কারখানা পরিচালনা করে পরিবেশ ও প্রতিবেশের মারাত্মক ক্ষতি করায় ছয় প্রতিষ্ঠানকে ক্ষতিপূরণ আরোপ করা হয়।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়