Cvoice24.com

নগরবাসীর উপর অতিরিক্ত করের বোঝা চাপিয়ে দেওয়া হবে না: ভারপ্রাপ্ত মেয়র

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২২:২৮, ২ অক্টোবর ২০২২
নগরবাসীর উপর অতিরিক্ত করের বোঝা চাপিয়ে দেওয়া হবে না: ভারপ্রাপ্ত মেয়র

চট্টগ্রাম সিটি কপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আফরোজা কালাম বলেছেন, নগরের করদাতাদের সঙ্গে কর আদায়কারীদের সৌহার্দ্যপূর্ণ আচরণ করতে হবে। একই সঙ্গে করদাতাদের বুঝাতে হবে যে, বিগত ২০০৯ সালে কর পুনঃমূল্যায়ন করা হয়েছে। তারপর আর পৌরকর মূল্যায়ন করা হয়নি। ২০১৭ সালে সরকারি নির্দেশনা অনুযায়ী কর পুনঃমূল্যায়ন করা হলে তা পরবর্তীতে স্থগিত হয়। বর্তমানে আবারও সরকারি নির্দেশনার আলোকে সিটি করপোরেশন ২০১৭ সালের মূল্যায়নের আলোকে কর আরোপে বাধ্য হয়েছে। এক্ষেত্রে কোন করদাতা সংক্ষুদ্ধ হলে, পূর্বের কর পরিশোধ করে আপিল করলে করদাতার সামর্থ অনুযায়ী সর্বোচ্চ সহনীয় পর্যায়ে কর পুনঃনির্ধারণ করা হবে।

রবিবার (২ অক্টোবর) বিকেলে চসিকের গৃহকর সংক্রান্ত আপিল ও কর আদায় সুসংহত করার লক্ষ্যে রাজস্ব বিভাগের কর্মকর্তা ও কর আদায়কারীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

ভারপ্রাপ্ত মেয়র আফরোজা কালাম বলেন, মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বিভিন্ন জায়গায় বক্তব্য প্রদান করতে গিয়ে নগরবাসীকে উদ্দেশ্য করে বার বার বলেছেন— কারও উপর করের বোঝা চাপিয়ে দেওয়া হবে না। যাদের কর নিয়ে অভিযোগ থাকবে, আপিল করলে তা সহনীয়ভাবে নির্ধারণ করে কর আদায়ের সুযোগ সৃষ্টি করা হবে। মেয়রের বক্তব্যের প্রতি আস্থা রেখে অভিযোগ থাকলে আপিল করে সহনীয়ভাবে কর নির্ধারণ পূর্বক কর প্রদানের জন্য নগরবাসীকে আহ্বান জানান তিনি।

সভাপতির বক্তব্যে কর আদায়কারীদের উদ্দেশ্য করে চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম বলেন, আপনারা হলেন— ‘এই প্রতিষ্ঠানের হৃদপিণ্ড’। আপনাদের উপরই নির্ভর করে প্রতিষ্ঠানের সুনাম ও দুর্নাম। 

তিনি আরও বলেন, কর দাতাদের সঙ্গে সুন্দরভাবে কথা বলে তাদের মন জয় করে কর আদায় নিশ্চিত করতে হবে। প্রত্যেক সার্কেলে সহজভাবে আপিল করার সুবিধা সৃষ্টির জন্য আপীল হেল্প ডেস্ক খুলতে হবে। 

শহীদুল আলম বলেন, বিশাল এই প্রতিষ্ঠানের একমাত্র আয়ের পথ পৌরকর। এটা আদায় করতে গিয়ে কোন করদাতা যদি হয়রানি বা অনৈতিক অর্থ আদায়ের স্বীকার হয়, তাহলে সংশ্লিষ্ট কর আদায়কারীকে নিশ্চিতভাবে শাস্তি পেতে হবে মর্মে হুশিয়ারি উচ্চারণ করেন। আন্তরিকতার সঙ্গে কর আদায়ে মনোনিবেশ করার জন্য এবং সরকারি প্রতিষ্ঠানের পাওনা আদায়ে আরও বেশি তৎপর হওয়ার নির্দেশনা প্রদান করেন তিনি।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলামের সঞ্চালনায় মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন সচিব খালেদ মাহমুদ, মেয়রের একান্ত সচিব ও প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম, রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ। এতে আরও উপস্থিত ছিলেন রাজস্ব সার্কেলের কর কর্মকর্তা, উপ-কর কর্মকর্তা ও কর আদায়কারীগণ।

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়